ঢাকা, সোমবার 20 May 2019, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

মিন্দানাও-এ শক্তিশালী ভূমিকম্প: নিহত ১৫, আহত অন্তত একশ

অনলাইন ডেস্ক: ফিলিাইনের দক্ষিণাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তুপ খুঁড়ে ভেতর থেকে জীবিতদের উদ্ধারের চেষ্টা চালাচ্ছে। ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে অন্তত ১৫ জন প্রাণ হারিয়েছে এবং অন্তত একশ লোক আহত হয়েছে। এছাড়া কয়েক হাজার লোক বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে গেছে।

মিন্দানাও দ্বীপের দক্ষিণাঞ্চলীয় সুরিগাও শহরের বাসিন্দারা রাতটি আতঙ্কের মধ্যদিয়ে পার করেন। ৬.৫ তীব্রতার ভূমিকম্পের পর আবারও কম্পন হয়। শুক্রবার রাতে শহরের অধিকাংশ মানুষ যখন ঘুমিয়ে ছিল তখন এই ভূমিকম্প হয়। প্রাদেশিক গভর্ণর সোন ম্যাতুগাস শনিবার ডিজিএমএম রেডিওকে জানান, প্রাকৃতিক এই দুর্যোগে অন্তত ১৫ জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছে অন্তত একশ জন। এদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

আঞ্চলিক বেসামরিক নিরাপত্তা প্রধান রোসাউরো আর্নেল গঞ্জালেজ বলেন, ভূমিকম্পে বেশ কয়েকটি বাড়ি ধসে পড়েছে। ধ্বংসস্তুপের ভেতরে কেউ জীবিত আছে কিনা তা নিশ্চিত করতে তল্লাশী ও উদ্ধারকারী দলের সদস্যদের সেখানে পাঠানো হয়েছে।

ভূমিকম্পের কারণে সুরিগাও নগরী ও এর আশপাশের এলাকাগুলোর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। শনিবার কিছু এলাকায় পুনরায় বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে।

ভূমিকম্পে দো-তলা বিশিষ্ট গাইসানো শপিং মলসহ বেশ কয়েকটি ভবনের ক্ষতি হয়েছে। মলটি নগরীর অন্যতম বৃহৎ স্থাপনা।

বেসামরিক নিরাপত্তা অফিস থেকে বলা হয়েছে, ভূমিকম্পে একটি সেতু ধসে গেছে এবং অপর দুটি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও নগরীর বিমানবন্দরের রানওয়েতে ফাটল দেখা দিয়েছে।-বাসস

অনলাইন আপডেট

আর্কাইভ