ঢাকা, বুধবার 23 October 2019, ৮ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা

শুক্রবার হোয়াইট হাউজের রোজ গার্ডেন থেকে জাতীয় জরুরি অবস্থার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এপি

সংগ্রাম অনলাইন ডেস্ক:

দীর্ঘদিনের প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দের জন্য জাতীয় জরুরি অবস্থার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।ইউএনবি।

শুক্রবার হোয়াইট হাউজের রোজ গার্ডেন থেকে এক ঘোষণায় তিনি দাবি করেন, ‘অবৈধ অভিবাসন আমাদের দেশের ওপর হুমকি স্বরূপ। এজন্য যেকোন মূল্যে সীমান্তে দেয়াল নির্মাণ জরুরি।’

এর আগে সীমান্ত দেয়ালের অর্থ বরাদ্দ নিয়ে সিনেটরদের সঙ্গে সমঝোতা না হওয়ার ফলে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে মার্কিন কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে অচলাবস্থার সৃষ্টি হয়। যা চলে টানা ৩৫ দিন পর্যন্ত। পরে অচলাবস্থা দূর করলে কংগ্রেস সদস্যরা দেয়ালের জন্য ১৩০ কোটি ডলার বরাদ্দ দিতে সম্মত হয়, কিন্তু ট্রাম্প ৫৭০ কোটি ডলার অর্থ বরাদ্দ চেয়েছিলেন।

প্রসঙ্গত, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় যেকোনো মূল্যে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই বছর পরেও সেই দেয়াল নির্মিত হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ