ঢাকা, রোববার 26 May 2019, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমযান ১৪৪০ হিজরী
Online Edition

বিনা অনুমুতিতে ফেসবুক লাইভ নিষিদ্ধ

সংগ্রাম অনলাইন ডেস্ক: বিনা অনুমতিতে ফেসবুক লাইভ নিষিদ্ধ, ক্রাইস্টচার্চে হামলার পর কড়া বিধি নিষেধ আরোপ করল ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক লাইভ করে ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলা চালিয়ে ৪৯ টা তরতাজা প্রাণকে নৃশংসভাবে হত্যার ঘটনা, ফেসবুক লাইভের মাধ্যমে গোটা বিশ্বকে জানান দিয়েছিল অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্ডন ট্যারান্ট। এরপরই নানা মহল থেকে প্রশ্ন উঠেছিল ফেসবুক লাইভ নিয়ে! কীভাবে এমন লাইভ পোস্ট করতে দেওয়া হল? বয়ে যায় নিন্দা, সমালোচনার ঝড়! জানা গিয়েছে, এরপরই কড়া পদক্ষেপ করতে চলেছে মার্ক জুকারবার্গের সংস্থা।

ফেসবুকের চিফ অপারেটিং অফিসার সেরিল স্যান্ডবার্গ জানিয়েছেন, এবার থেকে সমস্ত ইউজারকে ফেসবুক লাইভের অনুমতি দেওয়া হবে না। লাইভ করার ক্ষেত্রে জারি করা হচ্ছে বিশেষ কিছু বিধি-নিষেধ ।

গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ১৭ মিনিটের হত্যালীলার সেই লাইভ ভিডিও ছড়িয়ে পড়েছিল সোশাল মিডিয়ায়। ফেসবুক ইতিমধ্যেই এমন ৯০০টি ভিডিও উদ্ধার করেছে, যেখানে ওই হত্যাকাণ্ডের দৃশ্য টুকরো টুকরো করে ছড়িয়ে পড়েছে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের এমন বেশ কিছু প্রোফাইল ও গ্রুপকে ইতিমধ্যেই ব্লক করেছে ফেসবুক। গত সপ্তাহেই এই সোশাল প্ল্যাটফর্মের তরফে জানানো হয়েছিল, ক্রাইস্টচার্চ হামলার পরের ২৪ ঘণ্টার মধ্যে যে সমস্ত ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়েছিল তার মধ্যে প্রায় ১৫ লক্ষ ভিডিও ইতিমধ্যেই মুছে ফেলা হয়েছে। সোশাল মিডিয়ার মাধ্যমে যাতে ভবিষ্যতে এমন হিংসার দৃশ্য ছড়াতে না পারে, সেই কারণেই ফেসবুক লাইভে কিছু নিয়মাবলি আরোপ করতে চলেছে ফেসবুক। ফেসবুকে কেউ সাম্প্রদায়িক হিংসা ছড়াতে চাইলে তা আর সম্ভব হবে না। বর্তমানে জনপ্রিয় এই সোস্যাল সাইটের বর্তমান ইউজার সংখ্যা ২৭০ কোটিরও বেশি।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ