ঢাকা, বৃহস্পতিবার 27 June 2019, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী
Online Edition

বাংলাদেশের আকাশে দেখা গেছে ‘পিঙ্ক মুন’

সংগ্রাম অনলাইন ডেস্ক: গতকাল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাংলাদেশের আকাশে পিঙ্ক মুন বা গোলাপি চাঁদ দেখেছেন অনেকেই।তবে আগে থেকে জানা না থাকার কারণে অনেকেই জানতেন না যে এটাই পিঙ্কমুন।

টঙ্গীর এক গৃহিনী রহিমা আক্তার পিবিএ’কে জানান, গতকাল বৃহস্পতিবার তিনি আকাশে ভিন্ন রকম চাঁদ দেখেছেন, যার রঙ ছিল গোলাপি এবং সাইজে অন্যদিনের চাইতে বড় এবং পূর্ণ বা ভরাট।

এর আগে ইয়াহু নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ১৮ এপ্রিল রাতে এবং উনিশ তারিখ রাতে বিশ্বের বিভিন্ন দেশের মানুষ পিঙ্ক মুন বা গোলাপী চাঁদ দেখতে পাবেন। চলতি সপ্তাহতজুড়েই আকাশে এমন চাঁদ দেখা গেছে। তবে এটা স্পষ্ট দেখা যাবে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে।

আয়ারল্যান্ডভিত্তিক ওল্ড ফারমার্স অ্যালমানাক-এর বরাত দিয়ে ইয়াহু নিউজ জানায়, শুক্রবার ভোরের আগ পর্যন্ত পিঙ্ক মুন দেখা যাবে।

তবে এটাকে পিঙ্ক মুন বলা হলেও এটি পুরোপুরি গোলাপী নয়। যারা চাঁদ পর্যবেক্ষণ করেন, তারা চাঁদের একেক সময় একেক ধরনের নাম দিয়ে থাকেন। এরই ধারাবাহিকতায় এবার ‘পিঙ্ক মুন’ নাম দিয়েছেন পর্যবেক্ষণকারীরা। পুরোপুরি না হলেও এর রঙ কিছুটা গোলাপী হবে।

বিজ্ঞানীরা বলছেন, খুব ভালোভাবে পিঙ্ক মুন দেখতে হলে আপনাকে ১৮ তারিখ রাতে আকাশে চোখ রাখতে হবে। ১৯ তারিখেও কিছুটা দেখা যাবে। তবে এর পূর্বশর্ত হলো মেঘমুক্ত অন্ধকার আকাশ।

অনলাইন আপডেট

আর্কাইভ