ঢাকা, সোমবার 14 October 2019, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী
Online Edition

ডাটা এন্ট্রি: কর্মসংস্থানের সহজ মাধ্যম

মুহাম্মদ আবুল হুসাইন

শিক্ষাজীবনের শুরুতে অনেকের অনেক বড় বড় স্বপ্ন থাকে।কেউ ডাক্তার হবে, কেউ ইঞ্জিনিয়ার হবে, কেউ বিজ্ঞানী হবে ইত্যাদি।কিন্তু নানা কারণে সেই স্বপ্ন পূরণ আর হয় না।অনেকে রেজাল্ট খারাপ করার কারণে কিংবা পারিবারিক-আর্থিক সংকটের কারণে এইট, নাইন বা এসএসসির বেশি আর আগাতে পারে না।

আবার চাকরির বাজারও অত্যন্ত কঠিন।ডিগ্রী কিংবা মাস্টার্স পাশ করেও অনেককে বেকার থাকতে দেখা যায়।অনেকে আবার একবারে লাফ দিয়ে গাছে উঠতে চায়, ভাল চাকরি খুঁজতে খুঁজতে বয়স পার করে দেয়।

ডাটা এন্ট্রি এমন একটি কাজ, যা সহজেই যে কেউ করতে পারে।মোটামুটি বাংলা ইংরেজি পড়তে ও টাইপ করতে পারলেই হলো।কাজের প্রতি আগ্রহ ও যত্ন থাকলে এইট পাস করেও ডাটা এন্ট্রির কাজ করা সম্ভব।ভাল দক্ষতা অর্জন করতে পারলে ভাল আয় হয়।যত দক্ষতা, যত কাজ, তত টাকা।আর এই দক্ষতা শিক্ষার উপর অনেকটা নির্ভর করে।শিক্ষাগত যোগ্যতা একটু বেশি থাকলে, কিংবা ইংরেজিতে দক্ষতা একটু বেশি থাকলে কাজ যেমন বেশি পাওয়া যায়, তেমনি রেটও ভাল পাওয়া যায়।

ডাটা এন্ট্রির একটা সুবিধা হলো- এটা পার্টটাইম করা যায়।তাই, অনেক স্টুডেন্ট পার্টটাইম জব করে নিজের পড়াশোনার খরচ চালানোর পাশাপাশি পরিবারকেও সহযোগিতা করতে পারে।

ডাটা এন্ট্রির কাজ করে অনেক তরুন এবং যুবক তাদের ভাগ্য বদলে ফেলেছে। অনেকে স্বাবলম্বী হয়েছে, অনেকে তার চাইতেও বেশিকিছু অর্জন করেছে।

অনেক চাকুরীজীবি চাকুরীর পাশাপাশি ডাটা এন্ট্রির কাজ করে অতিরিক্ত উপার্যন করছে। অনেকে ডাটাএন্ট্রি জগতে যথেষ্ট পরিচিতি পাওয়ায় ও দক্ষতা অর্জন করায় পার্টটাইম কাজ করে মাসে যখন লক্ষাধিক টাকা উপার্যন করছে, তখন তারা চাকুরী ছেড়ে ফুলটাইম ডাটাএন্ট্রির কাজের প্রতি মনোনিবেশ করছে।

আশেপাশের অনেকের এমন অবস্থা দেখে অনেক তরুন-তরুনী, এমনকি কলেজের শিক্ষার্থীরাও আজ নিজেরা স্বাবলম্বী হতে টিউশনি ছেড়ে ডাটাএন্ট্রির কাজের দিকে ঝুঁকে পড়ছে।

কিন্তু অনেকেরই আগ্রহ থাকলেও ডাটা এন্ট্রির কাজের উপর ভাল ধারনা না থাকায়, কিংবা সঠিক গাইড-লাইন না পাওয়ায়, ডাটাএন্ট্রির কাজ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন পূরণ করতে পারছে না। 

ডাটা এন্ট্রি

ডাটা এন্ট্রি (Data Entry) হচ্ছে কম্পিউটারের মাধ্যমে একটি নির্দিষ্ট ধরনের ডাটা একটি স্থান থেকে অন্য আরেকটি স্থানে প্রতিলিপি তৈরি করা। Data Entry গুলো হতে পারে হাতে লেখা কোন তথ্যকে কম্পিউটারের মাধ্যমে টাইপ করা কিংবা কম্পিউটারের কোন একটি প্রোগ্রামের Data একটি Spreadsheet ফাইলে সংরক্ষণ করা ইত্যাদি।

ডাটা এন্ট্রির কাজ করতে হলে কি কি শিখতে হবে

1. Microsoft Word: Any type typing task, writing from scan images, Proposal letter, Press release, Applications, etc.

2. Microsoft Excel: Any type of data collection task, Calculation task, Conditional task, etc.

3. PDF Form Entry: Online data entry in PDF form. 

ডাটা  এন্ট্রি (Data Entry) কাজের প্রয়োজনীয়তা: 

বর্তমান ইন্টারনেটের যুগে চলছে তথ্যের অবাধ প্রবাহ। তথ্যের আদান প্রদান যেমন বিস্তৃত হয়েছে, তেমনি বেড়েছে বিভিন্ন ধরনের ডাটাকে সুবিন্যাস্ত করে এর বহুবিধ ব্যবহার করা। সেকারণে বত©মান গ্লোবাল দুনিয়ায় দক্ষ Data Entry Operaror এর ব্যাপক চাহিদাও বেড়েছে।মজার ব্যাপার হলো এধরনের কাজগুলো একা বা দলগতভাবে সম্পন্ন করা যায় এবং বেশিরভাগ ক্ষেত্রে কম্পিউটার ও ইন্টারনেটের অল্প জ্ঞান সম্পন্ন মানুষও এ কাজটি করতে পারেন।সে জন্য বর্তমানে এটি ঘরে বসে বৈদেশিক মুদ্রা আয়ের অনেকগুলো সহজ পথের মধ্যে একটি অন্যতম সহজ পথ হিসেবে গণ্য করা হচ্ছে।

বিভিন্ন ক্যাটাগরির ডাটা এন্ট্রি জব:

রেগুলার ডাটা এন্ট্রি জবস্

প্রথম ক্যাটাগরি হলো রেগুলার ডাটা এন্ট্রি জবস যেটি খুবই সাধারণ এবং এই ক্ষেত্রে আপনার প্রয়োজন টাইপিং স্পিড যা কমপক্ষে ২০ থেকে ৩০ ডাব্লিউপিএম হতে হবে।

প্লেইন ডাটা এন্ট্রি জবস্

এর কাজ হচ্ছে আপনাকে MS word এ ডাটা টাইপ করতে হবে। এক্ষেত্রে কাজ করতে হলে আপনার ভালো টাইপিং স্পিড থাকার সাথে সাথে ভালোভাবে ইংরেজি পড়তে ও লিখতে জানতে হবে। আপনাকে পিডিএফ ডকুমেন্ট পড়ে এটিকে লিখতে হবে ওয়ার্ড ডকুমেন্টে।

অন্যান্য বেসিক টাইপিং জবস্

এই ক্ষেত্রে আপনাকে Excel Spreadsheet নিয়ে কাজ করতে হবে। এখানে আপনাকে ডাটা বসিয়ে খালি ঘরগুলো পূরণ করতে হবে। এটি খুবই সহজ কাজ, এই কাজ করে আপনি প্রতি ঘন্টায় বেশ ভালো অংকের টাকা আয় করতে পারবেন।

ওয়ার্ড প্রসেসর বা টাইপিস্ট

কাজটি কিছুটা টেকনিক্যাল হয়ে থাকে। অর্থাৎ এখানে আপনাকে লেটারস, মেইলিং লেভেলস, রিপোর্টস ইত্যাদি তৈরী করতে হতে পারে। তাই আপনাকে ভালো গ্রামার জানার পাশাপাশি অবশ্যই ইংরেজি শব্দে ভালো দক্ষতা থাকতে হবে।

ডাটা ক্লিনিং জব

Data cleansing বা data scrubbing এর কাজ হলো আপনাকে একটি টেবিল অথবা ডাটাবেজ হতে ভুল ডাটাগুলো শনাক্ত করতে হবে বা মুছে ফেলতে হবে। এটি হতে পারে ওয়ার্ড ফাইল বা এক্সেল স্প্রেডশিট। এই কাজে আপনি আপনার দক্ষতা অনুযায়ী সেলারি পেয়ে থাকবেন।

কোথায় পাবেন এই ডাটা  এন্ট্রি (Data Entry) কাজ!

আসলে ডাটা এন্ট্রি (Data Entry)এর কাজগুলো সাধারণ ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং মার্কেটপ্লেস গুলোতে পাওয়া যায়। বিনামূল্যে রেজিষ্ট্রেশন করে ডাটা এন্ট্রি কাজ পাওয়া যায় এরকম কয়েকটি সাইট হলো: 

1. www.Freelancer.com, 

2. www.upwork, 

3. www.Elance.com ইত্যাদি। 

উপরোক্ত সাইটগুলোতে ডাটা এন্ট্রি কাজের আলাদা বিভাগ রয়েছে। সাইটগুলোতে কয়েকশত Dollar থেকে কয়েক হাজার Dollar এর প্রজেক্ট রয়েছে। এ কাজগুলো সাধারণত “প্রতি একহাজার Data এন্ট্রির জন্য একটি Dollar”এই ভিত্তিতে পাওয়া যায়। আবার অনেক সময় সম্পূর্ণ কাজের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থও দেয়া হয়।

 চলবে-

অনলাইন আপডেট

আর্কাইভ