ঢাকা, মঙ্গলবার 18 December 2012, ৪ পৌষ ১৪১৯, ৪ সফর ১৪৩৪ হিজরী
Online Edition

২৮ বছর পর ভারতের মাটিতে সিরিজ জিতলো ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক : দীর্ঘ ২৮ বছর পর ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল ইংল্যান্ড। প্রথম টেস্ট হারলেও দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ জিতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে ভারতের বিপক্ষে নাগপুর টেস্ট খেলতে নামে ইংল্যান্ড। আর চতুর্থ ও শেষ টেস্টটি ড্র করে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় ইংলিশরা। চতুর্থ দিন শেষে করা ৩ উইকেটে ১৬১ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনে খেলতে নামে ইংল্যান্ড। ট্রট ৬৬ ও বেল ২৪ রানে অপরাজিত ছিলেন। পঞ্চম দিনেও নিজেদের ব্যাটিং নৈপুণ্য ধরে রাখেন এই দু'ব্যাটসম্যান।

ভারতীয় বোলারদের নাজেহাল করে দু'জনই পেয়ে যান সেঞ্চুরির স্বাদ। টেস্ট ক্যারিয়ারে ট্রটের অষ্টম হলেও তিন অংকে ১৭তম বারের মত পা রাখেন বেল। শেষ পর্যন্ত ১৮টি বাউন্ডারির সহায়তায় ৩১০ বলে ১৪৩ রানে আউট হন ট্রট। আর ১৬টি চার ও ১টি ছক্কায় ৩০৬ বলে ১১৬ রানে অপরাজিত থাকেন বেল। ৪ উইকেটে ৩৫২ রানে দ্বিতীয় ইনিংস ইংল্যান্ড ঘোষণা করলে জয়ের জন্য ভারতের টার্গেট দাঁড়ায় ৩৫৬ রান। কিন্তু শেষ সেশনে খুব কম সময় হাতে থাকায় দু'দলের সম্মতিতে টেস্টটি ড্র হয়। ফলে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেয় ইংল্যান্ড।

 সেই সাথে ২৮ বছর পর ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পায় ইংলিশরা। সর্বশেষ ১৯৮৪ সালে পাঁচ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল ইংল্যান্ড। নাগপুর টেস্টের ম্যাচ সেরা হয়েছেন জেমস এন্ডারসন। আর সিরিজ সেরা হন অ্যালিস্টার কুক। টেস্ট সিরিজ শেষে এবার দুই ম্যাচের টুয়েন্টি টুয়েন্টি সিরিজে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। আগামী ২০ ও ২২ ডিসেম্বর টি-২০ ম্যাচে মুখোমুখি হবে দু'দল।

স্কোর কার্ড :

ইংল্যান্ড প্রথম ইনিংস : ৩৩০/১০, ১৪৫.৫ ওভার (জো রুট ৭৩, কেভিন পিটারসেন ৭৩, পিযুষ চাওলা ৪/৬৯)।

ভারত প্রথম ইনিংস : ৩২৬/৯ ডি., ১৪৩ ওভার (কোহলি ১০৩, ধোনি ৯৯, এন্ডারসন ৪/৮১)।

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস : অ্যালিস্টার কুক ক ধোনি ব অশ্বিন ১৩, কম্পটন এলবিডব্লিউ ব ওঝা ৩৪, জনাথন ট্রট ক কোহলি ব অশ্বিন ১৪৩, কেভিন পিটারসন ব জাদেজা ৬, ইয়ান বেল অপরাজিত ১১৬, জো রুট অপরাজিত ২০, অতিরিক্ত (বা-৮, লে বা -৬, নো -৬) ২০, মোট (৪ উইকেট, ১৫৪ ওভার) ৩৫২।

উইকেট পতন : ১/৪৮ (কুক), ২/৮১ (কম্পটন), ৩/৯৪ (পিটারসেন), ৪/৩০২ (ট্রট)।

বোলিং : ১৫-৩-৪২-০ (নো-৩), ওঝা ৪০-১৪-৭০-১, অশ্বিন ৩৮-১১-৯৯-২, চাওলা ২৬-৬-৬৪-০ (নো-২), জাদেজা ৩৩-১৭-৫৯-১ (নো-১), গম্ভীর ২-০-৪-০।

ফল : ড্র। সিরিজ : ইংল্যান্ড ২-১ ব্যবধানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : জেমস এন্ডারসন (ইংল্যান্ড)। ম্যান অব দ্য সিরিজ : অ্যালিস্টার কুক (ইংল্যান্ড)।

 

অনলাইন আপডেট

আর্কাইভ