ঢাকা, মঙ্গলবার 18 December 2012, ৪ পৌষ ১৪১৯, ৪ সফর ১৪৩৪ হিজরী
Online Edition

মানুষের কর্তব্য সম্পর্কে সঠিক ধারণা থাকলে মানবাধিকার লংঘিত হতো না -বিচারপতি আব্দুর রউফ

স্টাফ রিপোর্টার : সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ বলেছেন, মানুষের চিন্তাগত ভুলের কারণে মানবাধিকার বেশি লংঘিত হচ্ছে। মানুষের কর্তব্য সম্পর্কে সঠিক ধারণা থাকলে এভাবে মানবাধিকার লংঘিত হতো না।

গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে ফোরাম ফর দি সাইলেন্ট মেজরিটির উদ্যোগে সমাজসেবক ও শামস গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ শামস-উল-হকের দ্বিতীয় বার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ফয়জুর রহমান চৌধুরীর সভাপতিত্বে আরো আলোচনা করেন সাংবাদিক ও কলামিস্ট আমানউল্লাহ কবির, বাংলাদেশ জুট স্পিনার্স এসোসিয়েশনের সভাপতি ও মরহুম শামস উল হকের ছেলে মোহাম্মদ শামস-উজ-জোহা, ফরিদপুর মুসলিম মিশনের সাধারণ সম্পাদক অধ্যাপক এম এ সামাদ, পদ্মা সেতু বাস্তবায়ন পরিষদের সাংগঠনিক সম্পাদক শরীফ আব্দুর রাজ্জাক, আব্দুস সালাম, মুফতী শরাফত প্রমুখ। সভার শুরুতে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা বেলায়েত হুসাইন।

আব্দুর রউফ আরো বলেন, মৃত্যু অনিবার্য। এটি কাটিয়ে ওঠার কোনো সুযোগ নেই। ইসলাম সার্বজনীন। পূর্ণ ডিসিপ্লিন হল ইসলাম। সৃষ্টির পর সবকিছু নিয়মতান্ত্রিকভাবে চলা হলো ইসলাম। আল্লাহর অন্যান্য সৃষ্টিকে পরিচর্যা করতে মানুষকে জ্ঞান দিয়ে সৃষ্টি করা হয়েছে। বিশ্বে মানবাধিকারের চিন্তাটিই ভুল। তিনি বলেন, মানুষ অধিকার নয়, কর্তব্য নিয়ে এসেছে। কর্তব্য প্রথম, এরপর অধিকার।

অনলাইন আপডেট

আর্কাইভ