শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

রোগী-চিকিৎসক-সাংবাদিকদের সম্পর্কের অবনতির প্রসঙ্গে রাশেদা চৌধুরী

স্টাফ রিপোর্টার : সামাজিক মূল্যবোধের অভাবে ও রাজনৈতিক অস্থিরতার কারণে রোগী-চিকিৎসক-সাংবাদিকদের মধ্যে সম্পর্কের অবনতি ঘটছে বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী। তিনি বলেন, মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্র ক্রমাগত পিছিয়ে যাচ্ছে।

তিনি গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবে স্বাস্থ্য অধিকার আন্দোলন জাতীয় কমিটি ও ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট আয়োজিত ‘রোগী-চিকিৎসক সর্ম্পক: সামাজিক অস্থিরতা’ র্শীষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। বারডেমের পরিচালক অধ্যাপক ডা. নাজমুল সুলতানার সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন- বিএসএমইউর সাবেক উপার্চায ও স্বাস্থ্য অধিকার আন্দোলন জাতীয় কমিটির সভাপতি ডা. রশিদ-ই-মাহবুব, ডা. এম এ মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগের অধ্যাপক এম এ ফারুক প্রমুখ।

অর্থমন্ত্রীর কাছে প্রশ্ন রেখে রাশেদা কে চৌধুরী বলেন, পদ্মা সেতুতে এত বড় বাজেট রাখেছেন কিন্তু মানুষের মৌলিক অধিকার স্বাস্থ্য ও শিক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দের পরিমাণ এত কম কেন? সম্প্রতি চিকিৎসক-সাংবাদিকদের মধ্যে ঘটে যাওয়া সমস্যাগুলো সরকার কোনোভাবেই দায় এড়াতে পারে না। ডাক্তার-সাংবাদিকদের মধ্যে সংর্ঘষসহ সকল ক্ষেত্রেই সরকার তদন্ত কমিটি গঠন করে। কিন্তু এসব তদন্তের প্রতিবেদন প্রকাশ করা হয় না। ফলে দোষীরা পার পেয়ে যায়। এতে করে কোনো সমস্যারই সমাধান হয় না।

রোগী-চিকিৎসক-সাংবাদিকদের মধ্যে সম্পর্কের অবনতি প্রসঙ্গে তিনি বলেন, সামাজিক মূল্যবোধের অভাবে ও রাজনৈতিক অস্থিরতার কারণে এসব পরিস্থিতি তৈরি হচ্ছে। গণমাধ্যম কর্মীদের আহ্বান জানিয়ে তিনি বলেন, যে সকল তদন্ত কমিটি গঠন করা হয় সেগুলোর প্রতিবেদন প্রকাশ না করা পর্যন্ত দায়িত্ব পালন করুন। এতে জাতি উপকৃত হবে। আর সমস্যাগুলোরও সুষ্ঠু সমাধান হবে। বিভিন্ন আইনের প্রয়োগ সর্ম্পকে তিনি বলেন, বাংলাদেশে আইনের অভাব নেই। কিন্তু আইনের কোনো বাস্তবায়ন হচ্ছে না।

অনলাইন আপডেট

আর্কাইভ