ঢাকা, বুধবার 18 June 2014 ৪ আষাঢ় ১৪২১, ১৯ শাবান ১৪৩৫ হিজরী
Online Edition

বৃক্ষ মানুষের প্রাণ ॥ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বৃক্ষের প্রয়োজন ............. মেয়র মন্জু

 

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনজুর আলম বলেছেন, নগরীকে পরিবেশ বান্ধব নগরী হিসেবে গড়ে তোলার লক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ১৯৯৪ সন থেকে বৃক্ষ মেলার আয়োজন করে আসছে। তিনি বলেন, বৃক্ষ মানুষের প্রাণ, বৃক্ষ মায়ের মত, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বৃক্ষের প্রয়োজন। তিনি পতিত জমি ও রাস্তার দুই পাশে বৃক্ষ রোপনের আহ্বান জানান। মেয়র বলেন, বৃক্ষ মেলার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন ইতিপূর্বে রাষ্ট্রিয় পুরস্কারে ভূষিত হয়েছে। এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা পোষণ করেন। তিনি শিক্ষার্থী সকলকে বৃক্ষ রোপণে সক্রিয় হওয়ার পরামর্শ দেন। মেয়র বলেন, মানবসৃষ্ট কর্মকান্ডের বিরূপ প্রভাবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবের ফলে বাংলাদেশে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা ও খরার মত প্রাকৃতিক দূর্যোগ প্রতিনিয়ত বাড়ছে। বৃক্ষ বায়ুমন্ডলের কার্বণ-ডাই অক্সাইড অপসারণ করে জলবায়ু পরিবর্তন প্রশমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেয়র বৃক্ষরোপন অভিযানকে সার্থক ও সফল করে তুলতে এবং সমৃদ্ধি অর্জনের লক্ষে অধিক হারে বৃক্ষরোপনের উপর গুরুত্¦ারোপ করেন। ৫ জুন বৃহস্পতিবার চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত মাসব্যাপী বৃক্ষমেলায় প্রধান অতিথির ভাষণে মেয়র এ সব কথা বলেন। নগরীর আউটার স্টেডিয়ামের বিশাল প্রাঙ্গণে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বৃক্ষমেলা ২০১৪ ব্যবস্থাপনা কমিটির আহবায়ক জহর লাল হাজারী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ।

অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেষ্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সাইন্সেস এর পরিচালক প্রফেসর ড. মোঃ দানেশ মিয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ কামরুল হুদা, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মোহাম্মদ হোসেন, ৩০ নং পূর্ব মাদারবাড়ী ওয়ার্ড কাউন্সিলর জহির আহমদ ও কাউন্সিলর এম এ মালেক।

প্রধান অতিথি মোহাম্মদ মনজুর আলম বলেন, নগরীর জনসংখ্যা মতভেদে প্রায় ৭০ লক্ষ। চট্টগ্রাম প্রকৃতিগতভাবে অনেক সবুজ। সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়, বন অধিদপ্তর, জাতীয় বৃক্ষ রোপন অভিযান ও বৃক্ষ মেলা উপলক্ষে এবারের প্রতিপাদ্য বিষয় ‘অধিক বৃক্ষ, অধিক সমৃদ্ধি’ এ শ্লোগানটি নির্ধারন করে জনগণের ভাষাকে মর্যাদা দিয়েছে। মেয়র বলেন, চট্টগ্রাম নৈসর্গিক সৌন্দর্যের নগরী। এ নৈসর্গিক সৌন্দর্যের প্রধান উপকরণ বৃক্ষ। তিনি প্রত্যেককে বৃক্ষ রোপনে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, বৃক্ষ মানুষের আপদে বিপদে অপরিহার্য। পৃথিবীতে বেঁচে থাকার জন্য অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা, চিত্তবিনোদন ও অক্সিজেন এসবই আমরা পাই বৃক্ষ হতে। মেয়র ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে মাসব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন করেন। তিনি মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন।

উল্লেখ্য যে, এবারের মেলায় ৫২ টি ষ্টল স্থান পেয়েছে। প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ৯ টা পর্যন্ত বৃক্ষমেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। আলোচনা সভা শেষে দেওয়ানহাট সিটি কর্পোরেশন কলেজের শিক্ষার্থী এবং বেতার টেলিভিশনের শিল্পীবৃন্দ সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ