ঢাকা, বুধবার 18 June 2014 ৪ আষাঢ় ১৪২১, ১৯ শাবান ১৪৩৫ হিজরী
Online Edition

মহেশখালীতে সেবার নাম দিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে কয়েকটি এনজিও

মহেশখালী (কক্সবাজার) সংবাদদাতা : মহেশখালীতে সেবার নাম দিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে এনজিনামক বিভিন্ন সংস্থা। সূত্রে জানা গেছে, সংস্থাগুলো মহেশখালীর আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে কোনো কোনো এনজিও ক্রেডিট প্রোগ্রাম চালু করে এলাকার সরল সোজা পরিবার মেয়ে সদস্যদের ঋণ দিয়ে থাকে তখন ঋণের টাকা দিয়ে মেয়েরা বা তাদের স্বামীরা কারণে অকারণে খরচ করে ফেলে অথচ পুরো বছরে ঘানি টানতে হয় তখন দেখা যায় ঋণ দাতা এনজিওর ফিল্ড স্টাফরা ঋণের কিস্তির টাকা আদায় করতে নানা কৌশল অবলম্বন করে।

ঋণ গ্রহণকারীরা ঠিকমত ঋণ আদায় করতে না পারলে বাড়ির হাঁড়ি পাতিল পর্যন্ত নিয়ে আসার এমনও নজির রয়েছে অথচ ঋণদাতা এনজিওরা দাবি করে গ্রামেগঞ্জের দারিদ্র্যবিমোচন করাই তাদের লক্ষ্য কিন্তু করে থাকে তার উল্টো। আরো কিছু এনজিও নামে বেনামে পরিবেশ রক্ষা, গ্রামেগঞ্জে ঝরেপড়া ছাত্রছাত্রী শিক্ষাদানসহ শত রকম সেবার নাম দিয়ে দেশী-বিদেশী দাতা গোষ্ঠী থেকে হাজার কোটি টাকা নিয়ে কাজ করে যাচ্ছে অথচ কথা ও টাকার পরিমাণ মত কি কাজ হচ্ছে দাতা গোষ্ঠীর খতিয়ে দেখা উচিত বলে মনে করেন এলাকার সচেতন মহল।

একাধিক ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা গেছে, বিভিন্ন এনজিওরা সেবার কথা বলে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে গ্রামগঞ্জের সরল সোজা লোকদের কাছ থেকে সম্প্রতি ছোট মহেশখালী সিপাহীর পাড়া এলাকা থেকে এক কথিত এনজিও ঋণ দেয়ার কথা বলে প্রায় লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে যার ফলে গরিব অসহায় মহিলা ভিক্ষার ঝুলি নিয়ে পথে বসেছে। তাই মহেশখালীর নামে বেনামে এনজিওগুলোর কার্যক্রম ও গতিবিধি প্রশাসন ও এলাকার সচেতন মহলের পর্যবেক্ষণ করা একান্ত প্রয়োজন মনে করেছেন ভুক্তভোগীরা।

আজাদী বাজার ব্যবসায়ীদের নির্বাচনী মতবিনিময় সভা

ফটিকছড়ি (চট্টগ্রাম) সংবাদদাতা : ফটিকছড়ি উপজেলার ধর্মপুর আজাদী বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির নির্বাচন উপলক্ষে এক মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। আজাদী বাজার চাউল হাটা প্রাঙ্গণে মুহাম্মদ আলমগীর সওদাগরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন ধর্মপুর ইউপি চেয়ারম্যান কাজী মাহমুদুল হক।

বিশেষ অতিথি ছিলেন ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি আবু আহমদ, আজাদী বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সেক্রেটারি শাহ আলম সওদাগর, ব্যবসায়ী কল্যাণ সমিতির সাবেক সভাপতি মুহাম্মদ নাছির উদ্দিন, মাস্টার নজরুল ইসলাম, আবুল ফয়েজ, ইউছুপ সওদাগর, ফজল বারী, মৌলানা আলমগীর, ডা. হেলাল উদ্দিন প্রমুখ। সভায় আসন্ন রমজানের পরে কল্যাণ সমিতির নির্বাচন অনুষ্ঠান, রমজানে আইনশৃঙ্খলা রক্ষা ও লাকী কুপন ড্র দেয়ার ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ