ঢাকা, বুধবার 12 November 2014 ২৮ কার্তিক ১৪২১, ১৮ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

গাজায় ইসরাইলী যুদ্ধাপরাধ তদন্তে জাতিসংঘের কমিটি

আরটিএনএন : ফিলিস্তিনের গাজায় ইসরাইলের বর্বরোচিত হামলায় সংঘটিত যুদ্ধাপরাধ তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে জাতিসংঘ। সোমবার জাতিসংঘের এক মুখপাত্র জানান, মহাসচিব বান কি মুন এ সংক্রান্ত কমিটির সদস্যদের নিয়োগ দিয়েছেন। নেদারল্যান্ডের সাবেক জেনারেল প্যাট্রিক ক্যামার্টকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়েছে।
জাতিসংঘের মুখপাত্র ফারহান হক বলেন, ‘জাতিসংঘের ব্যবহৃত স্থাপনাগুলোতে হামলার ঘটনাগুলো দেখে হতাহতের সংখ্যা পুনর্গণনা ও তদন্ত করা হবে।’ গত ৮ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত ‘অপারেশন প্রটেক্টিভ এজ’ নামে চালানো ইসরাইলী আগ্রাসনের মধ্যে ঘটা ঘটনাগুলোকেই এ তদন্তের আওতায় আনা হবে বলে জানিয়েছেন তিনি। মুখপাত্র আরও বলেন, ‘মহাসচিব আশা করছেন তদন্তকারী কমিটি সকল দলের কাছ থেকে পূর্ণ সহযোগিতা পাবেন।’ জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ’র তথ্যমতে, সংঘর্ষকালীন জাতিসংঘের অন্তত পাঁচটি স্থাপনায় হামলা চালিয়েছে ইসরাইলী বাহিনী। এ ঘটনায় বহু ফিলিস্তিনী শিশু নিহত হয়েছে।
ইসরাইলী হামলায় গাজা প্রশাসন ও জাতিসংঘের পরিচালিত অন্তত ২২৩টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়। গত মাসে গাজা সফরে জাতিসংঘের ক্ষতিগ্রস্ত শরণার্থী শিবিরগুলো পরিদর্শন করেন সংস্থাটির মহাসচিব বান কি মুন। এ সময় তিনি ইসরাইলী আগ্রাসনের ভয়াবহতাকে ‘বর্ণনাতীত’ বলে অভিহিত করেন। টানা ৫০ দিন ধরে চালানো ইসরাইলী একতরফা বর্বর হামলায় ২১০০-এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়। নিহতদের তিন-চতুর্থাংশই বেসামরিক নাগরিক।
এর মধ্যে ৫০০-এরও বেশি শিশু রয়েছে। আল জাজিরা।

অনলাইন আপডেট

আর্কাইভ