ঢাকা, বুধবার 12 November 2014 ২৮ কার্তিক ১৪২১, ১৮ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

বিমান বিভ্রাটে ব্যাহত পিয়ংইয়ংয়ে মার্কিন গোপন মিশন!

নতুন বার্তা : উত্তর কোরিয়ায় আটক আমেরিকার দুই নাগরিককে মুক্ত করে দেশে ফিরিয়ে আনার মার্কিন গোয়েন্দা প্রধানের গোপন মিশন বিমান বিভ্রাটে লজ্জাজনকভাবে বিলম্ব হয়েছে। মার্কিন নাগরিক কেনেথ বি এবং ম্যাথিউ মিলারকে আমেরিকায় ফিরিয়ে আনার জন্য পিয়ংইয়ংয়ে পাঠান হয়েছিল ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক জেমস ক্ল্যাপারকে।
প্রেসিডেন্ট বারাক ওবামার ব্যক্তিগত দূত হিসেবে গত সপ্তাহে তাকে পাঠানো হয়। কিন্তু যাত্রাপথে বিমানে তেল নেয়ার সময়ে যান্ত্রিক বিভ্রাট দেখা দেয়ায় অনেক বিলম্ব করে পিয়ংইয়ং পৌঁছান তিনি। এ ভ্রমণের জন্য তিনি পেন্টাগনের বিমান ব্যবহার করছিলেন।
অবশ্য যাত্রাপথের কোথায় এমন বিভ্রাটের মুখে পড়েছিল বিমানটি বা কী ধরনের যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছিল সে সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেননি মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেন সাকি। কেনেথ বি এবং ম্যাথিউ মিলারকে সঙ্গে নিয়ে মার্কিন বিমান বাহিনীর প্লেনে করে শনিবারে ওয়াশিংটনে ফিরে এসেছেন ক্ল্যাপার। তার বিমানটি মার্কিন একটি যৌথ ঘাঁটিতে নেমেছে। উত্তর কোরিয়ায় দীর্ঘ কারাভোগ করেছেন বি এবং মিলার। গুরুত্বপূর্ণ কূটনৈতিক তৎপরতার যাতায়াতের কাজে জন্য মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিমান বহর দিয়ে রেখেছে দেশটির বিমানবাহিনী। অবশ্য এ বহরের বিমানে গোলযোগের কারণে কূটনৈতিক মিশনে বিলম্বের বা অচলাবস্থা দেখা দেয়ার ঘটনা এই প্রথম নয়। বিমানে যান্ত্রিক গোলযোগ দেখা দেয়ায় চলতি বছরে দুই দফা বাণিজ্যিক বিমানে করে দেশ ফিরতে বাধ্য হয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে। আগস্টে বিশ্ব সফরের সময় প্রথম এ জাতীয় ঘটনা ঘটেছে। গত মাসে দ্বিতীয়বার তাকে একইভাবে ভিয়েনা থেকে আমেরিকায় ফিরতে হয়েছে।
এছাড়া চলতি বছর সুইজারল্যান্ড এবং লন্ডন সফরের সময়ে কেরির বিমান যান্ত্রিক গোলযোগে পড়েছে। বোয়িং ৭৫৭-এর সামরিক সংস্করণ হিসেবে পরিচিত সি-৩২ বিমান ব্যবহার করেন জন কেরি। কিন্তু সুইজারল্যান্ড এবং লন্ডনে এ বিমানের যান্ত্রিক গোলযোগ সামাল দিতে যেয়ে হিমসিম খেতে হয়েছে মার্কিন বিমান বাহিনীর বিশেষজ্ঞদের। কারিগরি এবং যোগাযোগ ব্যবস্থার দিক থেকে এ দুই ঘটনা যে একটি চ্যালেঞ্জ ছিল সে কথা স্বীকার করতে বাধ্য হয়েছেন জেন সাকি। অবশ্য পিয়ংইয়ংয়ে যাওয়ার জন্য এই একই বিমান ক্ল্যাপার দেয়া হয়েছিল কিনা সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ