ঢাকা, বুধবার 12 November 2014 ২৮ কার্তিক ১৪২১, ১৮ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

বাংলাদেশের তৈরি পোশাক শিগগির বিশ্বে শীর্ষ ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পাবে -আতিকুল ইসলাম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের তৈরি পোশাক শিগগির বিশ্বে শীর্ষ ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠনের (বিজিএমইএ) সভাপতি মো. আতিকুল ইসলাম ।
 গতকাল মঙ্গলবার রাজধানীর রেডিসন হোটেলে দু’দিনব্যাপী (১১ ও ১২ নবেম্বর) ইন্টারন্যাশনাল ডেনিম এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। ডেনিম এক্সপার্ট বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত গারবেন ডিজং ও সাবেক সংসদ সদস্য ফজলুর আজিম।
আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশের গার্মেন্ট খাত বেশ চ্যালেঞ্জের মধ্যে রয়েছে। বিশেষ করে রানা প্লাজা দুর্ঘটনার পর থেকে। তবে রানা প্লাজাই দেশের একমাত্র গার্মেন্ট না। তিনি বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশ দেখিয়ে দিয়েছে কীভাবে একসঙ্গে কাজ করে সমস্যা থেকে উত্তরণ ঘটাতে হয়। সরকার ও অনেকের সহযোগিতায় বাংলাদেশের গার্মেন্ট খাত সমস্যা কাটিয়ে উঠেছে । এ সময় তিনি বলেন, খুব বেশিদিন বাকি নেই, যখন বাংলাদেশের আরএমজি সারা বিশ্বে একটি ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পাবে। শিগগির বিশ্বের কাছে আমরা বার্তা পাঠাতে পারবো বাংলাদেশের আরএমজি বিশ্বের  শ্রেষ্ঠ।
গারবেন ডিজং বলেন, বিশ্বে বাংলাদেশের ডেনিম খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাংলাদেশের গার্মেন্ট খাত নিরাপত্তা ও প্রশিক্ষণের ক্ষেত্রে বেশ এগিয়েছে। সরকার ও বিজিএমইএকে অগ্রগতির এ ধারা অব্যাহত রাখা উচতি। তিনি বলেন, এলায়েন্স’র ক্ষেত্রে বাংলাদেশে সরকার ও বিজিএমইএ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আমি আশা করি সরকার ও বিজিএমইএ গার্মেন্ট শ্রমিকদের অধিকারের উদ্দেশে গঠিত ফেডারেশনগুলোর সঙ্গে আলোচনা করে শ্রমিকদের মজুরিসহ অন্যান্য সুবিধা বাস্তবায়নের পদক্ষেপ নেবে। ডেনিম এক্সপো আয়োজকদের পক্ষে থেকে জানানো হয়, ইন্টারন্যাশনাল ডেনিম এক্সপোতে  বাংলাদেশসহ ১৪টিরও বেশি দেশের ৫০টি স্বনামধন্য কোম্পানি অংশ নিয়েছে। এর মধ্যে বাংলাদেশ  যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, থাইল্যান্ড জাপান, ইতালী, চীন, তাইওয়ান, ভারত ও পাকিস্তানের কোম্পানি রয়েছে। দু’দিনের এ ডেনিম এক্সপো স্থানীয় টেক্সটাইল প্রতিষ্ঠানগুলোর জন্য আন্তর্জাতিক ডেনিম বাজারের বিশাল দুয়ার খুলে দেবে বলে আশা প্রকাশ করেন ডেনিম এক্সপার্ট বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজ উদ্দিন।

অনলাইন আপডেট

আর্কাইভ