ঢাকা, বুধবার 12 November 2014 ২৮ কার্তিক ১৪২১, ১৮ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

ভারতে বন্ধ্যাত্বকরণের পর ৮ নারীর মৃত্যু ৩২ জনের অবস্থা আশঙ্কাজনক

নয়াদিল্লী থেকে বাসস : ভারতের ছত্তিশগড় রাজ্যের বিলাসপুরে বন্ধ্যাত্বকরণের পর আট নারী মারা গেছেন এবং আশংকাজনক অবস্থায় রয়েছেন ৩২ জন।
গত ৮ নবেম্বর বিলাসপুরের এক সরকারি হাসপাতালে বন্ধ্যাত্বকরণের জন্য একটি ক্যাম্প খোলা হয়। আশপাশের প্রায় ৪০ গ্রাম থেকে ৮৩ জন নারী বন্ধ্যাত্বকরণের জন্য এই ক্যাম্পে আসেন। অস্ত্রোপচার শেষে প্রয়োজনীয় ওষুধ দিয়ে তাদের ছেড়ে দেয়া হয়। এছাড়া সরকারি নিয়ম অনুযায়ী বন্ধ্যাত্বকরণের জন্য হাসপাতাল কর্তৃপক্ষ মাথাপিছু এক হাজার চারশ করে টাকা দেয়। বাড়ি ফিরে যাওয়ার পর ওই নারীরা বমি, পেটে ব্যথা ও জ্বরে আক্রান্ত হন। তড়িঘড়ি করেই তাদের বিলাসপুর জেলা হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানে সোমবার সন্ধ্যা পর্যন্ত আট জনের মৃত্যু ঘটে।
হাসপাতাল সূত্রে বলা হয়েছে, বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি ৫২ জনের মধ্যে ৩২ জনের অবস্থা আশংকাজনক। ৭ জনকে ছত্তিশগড় ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস(সিআইএমএস) এ স্থানান্তরিত করা হয়েছে।
চিকিৎসকরা বলছেন, অস্ত্রোপচারের পর কোনভাবে ওই নারীদের শরীরে সংক্রমণ ছড়ায়। ফলে তাদের মৃত্যু ঘটে। তবে স্বাস্থ্য দফতর বলছে, ময়না তদন্তের রিপোর্টের পর মৃত্যুর মূল কারণ জানা যাবে। এদিকে ঘটনা তদন্তে রাজ্য স্বাস্থ্য দপ্তর তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে। এছাড়া মুখ্যমন্ত্রী রমন সিংয়ের নির্দেশে আলাদা তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। সরকার মৃতদের পরিবারকে দুই লাখ ও অন্যদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ