ঢাকা, বুধবার 12 November 2014 ২৮ কার্তিক ১৪২১, ১৮ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

দুর্নীতি অনিয়ম নিয়ে টিআইবি প্রতিবেদনের সমালোচনায় স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি অনিয়ম নিয়ে ট্রান্সপারেন্সী ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর গবেষণা প্রতিবেদনের সমালোচনা করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি  বলেন, টিআইবি ‘মনগড়া’ প্রতিবেদন দিয়ে স্বাস্থ্য খাতের উন্নয়নকে ম্লান করতে চায়। টিআইবি’র প্রতিবেদন সম্পূর্ণ পড়ে কেউ খুঁজে পাবে না কে কাকে ঘুষ দিয়েছে। সুনির্দিষ্ট কোনো তথ্য এতে নেই, ‘ঢালাওভাবে’ তৈরি করা। বলতে হবে, কোথায় কাকে কত টাকা ঘুষ দিয়েছে। না হলে বুঝতে হবে এই প্রতিবেদনটি ভিত্তিহীন।
মন্ত্রী গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর কাওরান বাজারে ডেইলি স্টার ভবনে বিশ্ব নিউমোনিয়া দিবস উপলক্ষে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যকালে এ সমালোচনা করেন। ‘পরিপ্রেক্ষিত’ নামের একটি প্রতিষ্ঠান এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. দীন মো. নূরুল হক, বরেণ্য শিশুরোগ বিশেষজ্ঞ জাতীয় অধ্যাপক ডা. এম আর খান,  বৈশাখী টেলিভিশনের সিইও মঞ্জুরুল আহসান বুলবুল, বিশিষ্ট সাংবাদিক নাঈমুল ইসলাম খান, ‘পরিপ্রেক্ষিত’এর প্রধান সৈয়দ বোরহান কবির প্রমুখ।
 মোহাম্মদ নাসিম বলেন, সরকার স্বাস্থ্য সেবা মানুষের দোর গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য সর্বাত্মক চেষ্টা করছে। আন্তর্জাতিক ক্ষেত্রেও বাংলাদেশের অর্জনকে উদাহরণ হিসাবে দেখা হয়। কিন্তু টিআইবি’র প্রতিবেদনে স্বাস্থ্যখাতের উন্নয়ন নিয়ে বলা হয় না। তিনি বলেন, আমি দুর্নীতিকে প্রশ্রয় দেইনি। দেওয়ার প্রশ্নই ওঠে না। যার বিরুদ্ধেই দুর্নীতি প্রমাণ হয়েছে তাকেই শাস্তি দেওয়া হয়েছে। তাই আমি চাই আমার কাছে দুর্নীতির সুনির্দিষ্ট দৃষ্টান্ত তুলে ধরেন। দুর্নীতির সাথে জড়িতদের আমি শাস্তি দিতে চাই।
পরে দুপুরে মোহাম্মদ নাসিম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শহীদ ডা. মিলন হল কমপ্লেক্সে করোনারী ইন্টারভেনশন বিষয়ক কর্মশালা এবং বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। বিএসএমএমইউ’র ভাইস চ্যালেন্সর অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ শহিদুল্লা, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ডা. মো: রুহুল আমিন মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

অনলাইন আপডেট

আর্কাইভ