ঢাকা, বুধবার 12 November 2014 ২৮ কার্তিক ১৪২১, ১৮ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

খুলনায় বিজিবি-বিএসএফ’র চারদিনব্যাপী সম্মেলন শুরু

খুলনা অফিস : বিজিবি ও বিসিএফ-এর চারদিনব্যাপী ৩য় সীমান্ত সম্মেলন খুলনায় শুরু হয়েছে। বিজিবির ১৯ সদস্য ও বিএসএফ’র ১৮ সদস্যের প্রতিনিধি দল অংশ নিচ্ছে। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় হোটেল সিটি ইন’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ লতিফুল হায়দার ও বিএসএফর আইজি সঞ্জীব কৃশনান সুদ বক্তব্য উপস্থাপন করেন।
সম্মেলনে বলা হয়, সীমান্ত এলাকায় গুলীতে নিহত ও আহত হওয়ার ঘটনা হ্রাস পাচ্ছে। এ পর্যন্ত এক পঞ্চমাংশ কমেছে। দ্রুত সময়ের মধ্যে এ হার শূন্যে নামিয়ে আনার চেষ্টা চলছে। সীমান্ত অপরাধ ও সহিংসতা রোধে বিভিন্ন দিক নিয়ে পরস্পরের মধ্যে আলোচনা হচ্ছে। প্রথম দিনের আলোচনায় অপরাধী, চোরাচালানি ও সন্ত্রাসীদের চলাচল রোধে যৌথ টহলের বিষয় গুরুত্ব পেয়েছে।
সম্মেলনে বিজিবির প্রতিনিধি দলে বিজিবি দক্ষিণ-পশ্চিম রিজিয়ন, যশোরের রিজিয়ন কমান্ডার, রংপুর ও যশোর রিজিয়নের সংশ্লিষ্ট সেক্টর কমান্ডার, বিজিবি সদর দফতরের ঊর্ধ্বতন প্রতিনিধি, মাদক দ্রব্য অধিদফতরের প্রতিনিধি, স্বরাষ্ট্র মন্ত্রাণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশন, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন। পাশাপাশি বিএসএফ প্রতিনিধি দলে বিএসএফ’র ঊর্ধ্বতন কর্মকর্তারা, ফ্রন্টিয়ার আইজিরা, ভারত সরকারের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন। এই সম্মেলন রুটিন ওয়ার্কের মধ্যেই রয়েছে। ধারাবাহিক সম্মেলনের অংশ হিসেবে খুলনায় ৩য় সম্মেলন হচ্ছে।
সম্মেলনে উভয় পক্ষের মধ্যে আস্থা সৃষ্টিতে সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধুলা, অপারেশনাল কর্মকান্ডের মধ্যে যৌথ টহল এবং উভয় বাহিনীর সংশ্লিষ্ট সেক্টর/ফ্রন্টিয়ার পর্যায়ের নোডাল অফিসার এবং কমান্ডারদের মধ্যে পারস্পারিক যোগাযোগ বৃদ্ধিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ