ঢাকা, শুক্রবার 14 November 2014 ৩০ কার্তিক ১৪২১, ২০ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে এবার ফরাসি সংসদে ভোট

আরটিএনএন : ফ্রান্সের জাতীয় সংসদ আগামী ২৮ নভেম্বর ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতির ব্যাপারে একটি ভোটের আয়োজন করতে যাচ্ছে।
সমাজতান্ত্রিক দলের আহ্বানে ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতির ব্যাপারে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ফ্রান্সের দৈনিক লি ফিগারুর এক রিপোর্টে একথা বলা হয়েছে।
একই বিষয়ের উপর কমিউনিস্ট দলের আনা প্রস্তাবের উপর ১১ ডিসেম্বর ফরাসি সিনেটে ভোট অনুষ্ঠানের কথা রয়েছে। কমিউনিস্টদের আনা প্রস্তাবের দুই সপ্তাহ আগে সমাজতান্ত্রিক দলের আনুষ্ঠানিকভাবে দাখিল করা প্রস্তাবের উপর বিতর্ক অনুষ্ঠিত হতে যাচ্ছে।
পত্রিকাটি জানায়, ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে এবং ইসরাইলি দখলদারিত্বের অবসান ঘটাতে সমাজতান্ত্রিক দলের সংসদ সদস্যরা ফরাসি সরকারকে আহ্বান জানানোর জন্য প্রস্তাবটি নিয়ে কাজ করছেন।  পররাষ্ট্র বিষয়ক কমিটির সভানেত্রী এলিজাবেথ গাইঘুরের নেতৃত্বে সমাজতান্ত্রিক দলের সংসদ সদস্যরা প্রস্তাবটি উত্থাপন করে।
সমাজতান্ত্রিক দলের প্রস্তাবের খসড়ায় বলা হয়েছে, ‘ফিলিস্তিন-ইসরাইল সংঘাতের একটি চূড়ান্ত নিষ্পত্তির লক্ষ্যে এবং ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে  ফরাসি সরকারকে আহ্বান জানাতে সংসদ এই উদ্যোগ নিয়েছে।’
যদিও তাৎক্ষণিকভাবে ভোটের ফলাফলে সরকারের নীতি পরিবর্তনের সম্ভাবনা কম  কিন্তু এটি বিশ্বরাজনীতিতে গভীর প্রভাব ফেলতে সক্ষম হবে। গত মাসে ব্রিটিশ সংসদ সদস্যরা অনুরূপ একটি ভোটের আয়োজন করেছিল।
ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফাবিয়াস বলেন, ‘ফ্রান্স কর্তৃক ফিলিস্তিনকে একটি রাষ্ট্রের স্বীকৃতি প্রদানে শনিবার যে কিছু গুরুত্বপূর্ণ বিষয় উত্থাপিত হতে যাচ্ছে, সেটি সুস্পষ্ট।’ তিনি আরো বলেন, ‘প্রশ্ন হচ্ছে কখন এবং কিভাবে? এটি অত্যন্ত প্রয়োজনীয়- কারণ এই স্বীকৃতি অচলাবস্থা নিরসন প্রচেষ্টায় সহায়ক হবে এবং চলমান সংঘাতের একটি চূড়ান্ত নিষ্পত্তিতে অবদান রাখতে সক্ষম হবে।’
ফরাসি সংসদ দুটি চেম্বার নিয়ে গঠিত। সিনেট ও জাতীয় পরিষদ। জাতীয় পরিষদ হচ্ছে আইনের খসড়াটি অনুমোদনের চূড়ান্ত কর্তৃপক্ষ। এপর্যন্ত ১৩৪ টি দেশ ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।  গত ১৩ অক্টোবর সুইস পার্লামেন্ট কর্তৃক ফিলিস্তিনকে একটি রাষ্ট্র স্বীকৃতি দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ