ঢাকা, শুক্রবার 14 November 2014 ৩০ কার্তিক ১৪২১, ২০ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

রাশিয়ার সঙ্গে ৪০ বার সংঘাতের পরিস্থিতি পশ্চিমাদের!

সংগ্রাম ডেস্ক : রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর অবস্থান শীতল যুদ্ধের পর্যায়ে চলে গেছে। দেশটির সঙ্গে পশ্চিমাদের সামরিকভাবে প্রায় সংঘাতের মুখোমুখি হওয়ার মতো ঘটনা দ্রুত বাড়ছে।
 গত আট মাসে এ জাতীয় ৪০টি বিপজজনক বা স্পর্শকাতর ঘটনা ঘটেছে। বিশেষ করে বাল্টিক সাগর, কৃষ্ণ সাগর থেকে শুরু করে মার্কিন এবং কানাডার সীমান্তের কাছে এ জাতীয় ঘটনা ঘটেছে।
লন্ডনের থিংকট্যাংক ‘দ্যা ইউরোপিয়ান লিডারশিপ নেটওয়ার্ক’ এর সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।
সবচেয়ে বিপজ্জনক ঘটনা ঘটেছে মার্চে ডেনমার্কে। তখন ১৩২ জন যাত্রীবাহী একটি বিমান ওড়ার সময়ে নজরদারিতে নিয়োজিত রাশিয়ার এক বিমানের সঙ্গে সংঘর্ষ ঘটার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। প্রতিবেদনে দাবি করা হয়েছে, আকাশে নিজের উপস্থিতি জানানোর জন্য বিমানে ট্রান্সপোন্ডার নামে পরিচিত যে যোগাযোগ ব্যবস্থা থাকে রুশ নজরদারির বিমানে তা ছিল না বলেই এমন মারাত্মক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। 
এ ছাড়া, এতে আরো বলা আরো হয়েছে, অক্টোবর মাসের শেষের দিক অবধি শতাধিকবারেরও বেশি রাশিয়ার বিমানের গতিরোধ করেছে ন্যাটো। গত বছরের তুলনায় এ জাতীয় ঘটনা তিনগুণ বেড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
‘ডেঞ্জারাস ব্রিংকম্যানশিপ’ শীর্ষক প্রতিবেদনে  রাশিয়ার সেনাবাহিনীর সঙ্গে পশ্চিমা দেশগুলোর সেনাবাহিনীর সরাসরি যোগাযোগ বজায় রাখার এবং উভয় পক্ষকে রাজনৈতিকভাবে ধৈর্য ধরারও আহ্বান জানান হয়েছে।
বিশ্ব নতুন করে শীতল যুদ্ধের মুখে পড়তে চলেছে বলে সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট মিখাইল গর্ভাচেভ হুঁশিয়ারি উচ্চারণ করার পরই এ প্রতিবেদন প্রকাশিত হলো। গার্ডিয়ান।

অনলাইন আপডেট

আর্কাইভ