ঢাকা, সোমবার 19 November 2018, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

বাগদাদির হতাহত হওয়ার খবর নাকচ আইএসের

ইসলামিক স্টেট-এর প্রধান আবু বকর আল-বাগদাদি

বিবিসি : ইরাকে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পরিচালিত বিমান হামলায় ইসলামিক স্টেটের প্রধান আবু বকর আল-বাগদাদি গুরুতর আহত বা নিহত হয়ে থাকতে পারেন বলে যে খবর বেরিয়েছিলো আইএসের এক অডিও বার্তায় গত বৃহস্পতিবার তা নাকচ করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এই অডিওটিতে বাগদাদি বলেছেন, আইএস-এর একজন যোদ্ধা বেঁচে থাকলেও এই লড়াই থামবে না।

সাম্প্রতিক হামলায় ইসলামিক স্টেট-এর প্রধান আবু বকর আল-বাগদাদি’র যে কোনো ক্ষতি হয়নি তা জানাতেই মূলত এই অডিও বার্তা প্রকাশ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে, এই অডিওটি প্রকৃতই আল-বাগদাদির কি-না তা নিয়ে যুক্তরাষ্ট্র এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

তবে বিবিসির সংবাদদাতারা বলছেন, রেকর্ডকৃত অডিওটি শুনে আসল ও সম্প্রতি রেকর্ড করা হয়েছে বলেই মনে হচ্ছে।

বাগদাদী ওই অডিও বার্তায় জিহাদের ডাক দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যে ইরাকে অতিরিক্ত দেড় হাজার সেনা মোতায়েন করার অনুমতি দিয়েছেন এই বিষয়টিরও উল্লেখ রয়েছে ১৭ মিনিটের এই অডিওতে।

তিনি বলেছেন, দিনে-রাতে আমাদের ওপর যে সৈন্যরা বোমা ফেলছে তাদেরকে সহায়তা করতে আরো দেড় হাজার সৈন্য ইরাকে পাঠাচ্ছেন ওবামা।

কিন্তু আমাদের অবস্থান লক্ষ্য করে এতো আক্রমণের পরেও তারা আমাদের অগ্রগতি থামাতে পারেনি এবং আমাদেরকে সামান্য দুর্বলও করতে পারেনি।

সৌদি আরবের নেতাদেরকে ‘সাপের মাথা’র সঙ্গে তুলনা করে, সেদেশে আক্রমণ চালাতেও বলা হয়েছে ঐ অডিওতে।

ইসলামিক স্টেট-এর বিরুদ্ধে মার্কিন নেতৃত্বের অধীনে চলমান লড়াইয়ে মধ্যপ্রাচ্যের যেসব দেশ অংশ নিয়েছে তাদেরকেও বিশ্বাসঘাতক বলে বর্ণনা করেছেন বাগদাদি।

অনলাইন আপডেট

আর্কাইভ