ঢাকা, শনিবার 15 November 2014 ১ অগ্রহায়ন ১৪২১, ২১ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

আল-আকসায় হামলাকারীদের প্রতি সৌদি আরবের তীব্র নিন্দা

সৌদী মন্ত্রিপরিষদ আল-আকসায় হামলাকারীদের তীব্র নিন্দা জানিয়ে তাদেরকে হত্যাকারী হিসেবে অভিহিত করেছে। দেশে উদ্ভুত উগ্রপন্থার মোকাবিলায় বিদ্বজ্জন, বুদ্ধিজীবী ও আলেম সমাজের ভূমিকা ও উদ্যোগেরও মন্ত্রিপরিষদ প্রশংসা করেছে। ডেপুটি প্রধানমন্ত্রী তথা প্রতিরক্ষামন্ত্রী যুবরাজ সালমানের সভাপতিত্বে রিয়াদের আল  আমানাহ প্রাসাদে একটি সভা অনুষ্ঠিত হয়। সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত হজ্ব মন্ত্রী বন্দর হাজ্জারের নেতৃত্বে সভাশেষে জারী এক বিবৃতিতে দাবি করা হয়, মন্ত্রী পরিষদের সমস্ত সদস্য আল-আকসায় কাপুরুষোচিত হামলাকারীদের তীব্র নিন্দা জানান এবং বিদ্বজ্জন, শেখ ও বিশিষ্ট নাগরিকেরা আক্রান্তদের আত্মীয়-স্বজনদের গভীর সমবেদনা জানান।
দেশে উদ্ভুত উগ্রবাদ মোকাবিলায় একটি কর্মসূচি প্রবর্তনের লক্ষ্যে কিং আবদুল আজিজ ন্যাশনাল সেন্টার ফর ডায়ালগয়ের উদ্যোগের সৌদী মন্ত্রী পরিষদ তারিফ করেছে বলে উল্লেখ করেন হজমন্ত্রী বন্দর হাজ্জার। তিনি বলেন, ডায়ালগ নামে প্রবর্তিত এই কার্যক্রম বিশটি বিষয়ের ওপর দেশের সমস্ত রাজ্যে অনুষ্ঠিত করা হবে এবং শীর্ষ স্থানীয় বিদ্বান, আলেম ও বুদ্ধিজীবীরা এতে অংশ নেবেন।
হাজ্জার জানান, সভায় উপস্থিত মন্ত্রীরা পবিত্র আল-আকসা মসজিদে চড়াও হওয়ার জন্য এবং মুসল্লীদের ওপর হামলা চালানোর জন্য ইসরাইলেরও তীব্র নিন্দা জানান। মসজিদের পবিত্রতা লংঘনকারী ও ফিলিস্তিনীদের ওপর হামলাকারী ইসরাইলীদের বর্বরতার যথাযোগ্য শাস্তিরও সৌদী মন্ত্রী পরিষদ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানান। সৌদী মন্ত্রী পরিষদ ইয়েমেনে নতুন সরকার গঠনে ইয়েমেনি প্রেসিডেন্ট আবদ্ রাব্বো হাদির উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। দেশের জনগণের আশা-অভিলাষ অনুযায়ী ইয়েমেনের নিরাপত্তা ও স্থিতিশীলতা সংরক্ষণে ইয়েমেনি প্রেসিডেন্টের উদ্যোগকে গঠনমূলক পদক্ষেপ বলে বর্ণনা করেন সৌদী মন্ত্রী পরিষদ। আরব উপদ্বীপ অঞ্চলে ঐতিহাসিক ও সাংস্কৃতিক জ্ঞানানুশীলনে যুব-জনগণকে উৎসাহিত করার লক্ষ্যে সম্মানী ও পুরস্কারের প্রবর্তক প্রিন্স সালমানকেও মন্ত্রী পরিষদ অভিনন্দন জানান।
বড়ো কয়েকটি প্রস্তাব নেয় মন্ত্রী পরিষদ। প্রস্তাবে সৌদি অর্থ মন্ত্রণালয়কে মার্কিন অর্থ দফতরের সঙ্গে একটি খসড়া সমঝোতায় পৌঁছার দায়িত্ব দেয়া হয়। বলা হয়, সমঝোতার আওতায় আন্তর্জাতিক কর পরিশোধে ও বৈদেশিক তহবিল কর পরিশোধ বিধিতে উন্নয়ন সাধন সম্ভব হবে। সৌদী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আর্থিক তদন্ত সংস্থা এবং আফগানিস্তান, রাশিয়া, আলজেরিয়া, মন্টিনিগ্রো ও তুরস্কের অভিন্ন প্রতিপক্ষীয় সংস্থাগুলোর সঙ্গে ইতোপূর্বে স্বাক্ষরিত সমঝোতা-স্মারক ও সহযোগিতা-সমঝোতা ও সৌদী মন্ত্রী পরিষদের বৈঠকে অনুমোদিত হয়। তুর্কমেনিস্তানের সঙ্গে ক্রীড়া বিষয়ক একটি সমঝোতা স্মারক সম্পন্ন করার লক্ষ্যে সৌদী যুব কল্যাণ বিষয়ক জেনারেল প্রেসিডেন্টকে আলোচনা চালিয়ে যাওয়ার দায়িত্বও মন্ত্রী পরিষদ অর্পণ করে।
প্রযুক্তি হস্তান্তর এবং ভূতত্ত্ববিদ ও প্রকৌশলীদের প্রশিক্ষণসহ ভূতত্ত্বও খনন কৌশল ক্ষেত্রে প্রযুক্তি সহযোগিতা নির্ভর একটি সমঝোতাও সৌদী পেট্রোল ও খনিজ সম্পদ মন্ত্রী এবং জর্দানের জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রীর মধ্যে সমঝোতা প্রস্তাবেও মন্ত্রী পরিষদ অনুমোদন দেয়। সৌদি আরব ও মরক্কোর মধ্যে পরিবেশ সুরক্ষা ও সংরক্ষণের লক্ষ্যে প্রস্তাবিত সহযোগিতা সমঝোতাটিও বৈঠকে অনুমোদিত হয়।
-আরব নিউজ

অনলাইন আপডেট

আর্কাইভ