ঢাকা, শনিবার 15 November 2014 ১ অগ্রহায়ন ১৪২১, ২১ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

আইএসের বিরুদ্ধে অধিকাংশ বিমান হামলা চালায় মার্কিন বাহিনী

ওয়াশিংটন থেকে এএফপি : মার্কিন বাহিনী গত আগস্ট মাস থেকে ইসলামিক স্টেটের জিহাদিদের বিরুদ্ধে সবচেয়ে বেশী বিমান হামলা চালিয়েছে। এ সময়ের মধ্যে পরিচালিত মোট বিমান হামলার প্রায় ৮৫ ভাগই মার্কিন বাহিনী চালায়। বুধবার পেন্টাগন একথা জানায়।
মার্কিন সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র কর্ণেল প্যাট্রিক রাইডার এএফপিকে বলেন, সিরিয়ায় মোট ৩৯৩ দফা বিমান হামলার মধ্যে ৫৬টি বিমান হামলা এ জোটের অন্তর্ভুক্ত আরব দেশগুলো চালায়। ইরাকে মোট ৪৭০ বার বোমা হামলার মধ্যে প্রায় ৭০টি বোমা হামলা চালায় পশ্চিমা মিত্র দেশগুলো।
প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন বিমান অভিযানে জোটের অংশীদার দেশ বিশেষ করে আরবের চারটি দেশকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে বারবার অনুরোধ জানায়।
সামরিক বাহিনীর সর্বশেষ হিসাব অনুযায়ী, ইরাকে আইএস জিহাদিদের বিরুদ্ধে গত ৮ আগস্ট এবং সিরিয়ায় তাদের ওপর ২৩ সেপ্টেম্বর অভিযান শুরুর পর থেকে মার্কিন বাহিনী ও জোট প্রায় ৯ হাজার ২০ বার বিমান হামলা চালায়।
প্রতিরক্ষা কর্মকর্তারা জানান, এসব ক্ষেত্রে অধিকাংশ অভিযান চালায় মার্কিন বাহিনীর বিমান।
তারা আরো জানান, প্রায় তিন মাসে আট শতাধিক বিমান অভিযানে যুক্তরাষ্ট্র ও জোটের বিমান থেকে প্রায় ২ হাজার ৪শ’ বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। সেখানে আইএস বাহিনীর অগ্রযাত্রা বন্ধে এ বিমান অভিযান শুরু করা হয়। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও অন্যদেশগুলো আইএস জঙ্গিদের কাছে হারানো ভূ-খন্ড পুনরায় উদ্ধারে ইরাকি ও কুর্দি সৈন্যদের অস্ত্র ও প্রশিক্ষণ দিচ্ছে।
উল্লেখ্য, সিরিয়ায় বিমান হামলায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান ও বাহরাইন অংশ নিচ্ছে। এদিকে ইরাকে বিমান হামলায় অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ব্রিটেন, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স ও নেদারল্যান্ড অংশ নিচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ