ঢাকা, শনিবার 15 November 2014 ১ অগ্রহায়ন ১৪২১, ২১ মহররম ১৪৩৬ হিজরী
Online Edition

ইসরাইল ধর্মযুদ্ধের উস্কানি দিচ্ছে : আব্বাস

আরটিএনএন: ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস অভিযোগ করেছেন যে ইসরাইল জেরুসালেম দখল করে ইসলামী পবিত্র স্থানগুলোতে ইহুদি উপাসকদের পরিদর্শন করার অনুমতি দিয়ে মূলত একটি ধর্মযুদ্ধের জন্য আহ্বান জানাচ্ছেন।
মঙ্গলবার পশ্চিম তীরের রামাল্লায় ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাতের দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানে বক্তৃতাকালে আব্বাস এ অভিযোগ করেন। আব্বাস বলেন, ইসলামী পবিত্র স্থানগুলোতে ইহুদি উপাসকদের পরিদর্শনের ঘটনাটি উস্কানিমূলক এবং ফিলিস্তিনিরা যে কোনো মূল্যে তাদের পবিত্র স্থানগুলো রক্ষা করবে।
পশ্চিম তীরের শহর হেবরনের কাছাকাছি একটি সংঘর্ষে ইসরাইলি সৈন্যের গুলিতে একজন ফিলিস্তিনি বিক্ষোভকারী নিহত হওয়ার পর আব্বাস এ মন্তব্য করলেন। মঙ্গলবার ২১ বছর বয়সী ইমাদ জাউবরেহ নামে একজন ফিলিস্তিনি যুবককে বুকে গুলি করে হত্যা করা হয়। ফিলিস্তিনি সরকারী বার্তা সংস্থার রিপোর্টে বলা হয়, ফিলিস্তিনি যুবককে বুকে গুলি করার পর তার মৃত্যু হয়। যুবকটি তার বাড়ির দ্বিতীয় তলায় দাঁড়িয়ে ছিলেন।
তবে তেল আবিবে একজন ইসরাইলি সামরিক মুখপাত্র দাবি করেন, একজন বিক্ষোভকারী তাদের দিকে অস্ত্র তাক করলে ইসরাইলি সৈন্যরা গুলিবর্ষণ শুরু করে। আল-জাজিরার সংবাদদাতা ইমতিয়াজ তায়েব পশ্চিম জেরুসালেম থেকে বলেন, ইসরাইল কর্তৃক ফিলিস্তিনি অঞ্চল দখল করার পর এই আক্রমণ করা হলো।’
আব্বাস তার বক্তৃতায় বলেন, পূর্ব-জেরুজালেম করায়ত্ত করার কারণে গত চার মাস যাবত সংঘর্ষের সৃষ্টি হচ্ছে। তিনি আল-আকসা মসজিদে অতিরক্ষণশীল ইহুদিদের প্রার্থনার দাবিকে অস্থিরতার অন্যতম কারণ বলে উল্লেখ করেন।
ইহুদীদের ইসলামী পবিত্র স্থানগুলো পরিদর্শন করার অনুমতি দেওয়া হয়েছে কিন্তু তারা সেখানে প্রার্থনা করার অনুমতি পায়নি সূত্র: আল-জাজিরা

অনলাইন আপডেট

আর্কাইভ