ঢাকা, মঙ্গলবার 25 September 2018, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

মুসলমানরাই প্রথম আমেরিকা আবিষ্কার করেছে: এরদোগান

সংগ্রাম ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, “বারো শতাব্দীতে মুসলমানরাই আমেরিকা আবিষ্কার করেছেন। আমেরিকার মাটিতে কলম্বাস পা রাখার প্রায় ৩০০ বছর আগে এ ঘটনা ঘটেছিল।”

এরদোগান বলেন, “ইসলাম ও লাতিন আমেরিকার মধ্যে পরিচয় হয়েছে বারো শতাব্দী থেকে। ১১৭৮ সালে মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেছেন; ক্রিস্টোফার কলম্বাস নন।”

শনিবার তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে অনুষ্ঠিত লাতিন আমেরিকার ধর্মীয় নেতাদের এক সম্মেলনে দেয়া বক্তৃতায় এরদোগান এ সব কথা বলেন। তার এ বক্তব্য টেলিভিশনে সম্প্রচারিত হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ১১৭৮ সাল থেকে মুসলিম নাবিকরা আমেরিকা পৌঁছাতে থাকেন এবং কলম্বাস নিজেই কিউবা উপকূলে একটি পাহাড়ের ওপর একটি মসজিদের অস্তিত্বের কথা উল্লেখ করেছেন। তুরস্ক সেই জায়গায় একটি মসজিদ তৈরি করতে প্রস্তুত রয়েছে বলে জানান এরদোগান। তিনি বলেন, “মসজিদ তৈরি প্রসঙ্গে আমি কিউবার ভাইদের সঙ্গে কথা বলব এবং ওই পাহাড়ের ওপর সুন্দরভাবে একটি মসজিদ নির্মিত হতে পারে।”

বেশিরভাগ ইতিহাস গ্রন্থে বলা হয়ে থাকে- ১৪৯২ সালে ভারত যাওয়ার নতুন সমুদ্র পথ আবিষ্কার করতে গিয়ে কলম্বাস ভুল করে আমেরিকায় চলে যান।

অনলাইন আপডেট

আর্কাইভ