ঢাকা,বুধবার 14 November 2018, ৩০ কার্তিক ১৪২৫, ৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

আমেরিকার মিসৌরি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি

সংগ্রাম ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের গভর্নর তার রাজ্যে জরুরি অবস্থা জারি করার পাশাপাশি ন্যাশনাল গার্ড বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দিয়েছেন। পুলিশের গুলিতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউনের নির্মম হত্যাকান্ডের প্রতিবাদে নতুন করে জনতার তুমুল বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় এ নির্দেশ দিলেন তিনি।

গভর্নর জে নিক্সন সোমবার এক বিবৃতিতে বলেছেন, ব্রাউনের ঘাতক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে চার্জ গঠন নিয়ে আদালতের রায় ঘোষিত হলে আবার জনতার বিক্ষোভ দানা বাধতে না পারে সেজন্য জরুরি অবস্থা জারি করেছেন তিনি। ওই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ গঠন করা যাবে কিনা শিগগিরই একজন গ্রান্ড জুরি সে সিদ্ধান্ত জানাবেন। তার সিদ্ধান্ত ঘোষিত হলে জানা যাবে, ওই ঘাতক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা হবে নাকি সে খালাস পেয়ে যাবে।

গত ৯ আগস্ট মিসৌরি অঙ্গরাজ্যের ফারগুসন শহরের সেন্ট লুইস স্ট্রিটে প্রকাশ্য দিবালোকে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ তরুণ মাইকেল ব্রাউনকে বিনা উস্কানিতে গুলি করে হত্যা করে এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। সেন্ট লুইস স্ট্রিটের অধিবাসীরা মনে করছেন, গ্রান্ড জুরি যদি ওই পুলিশ কর্মকর্তাকে খালাস দিয়ে দেন তাহলে নতুন করে বিক্ষোভ ছড়িয়ে পড়বে। ওই নির্মম হত্যকান্ডের পর জনগণের তীব্র আন্দোলন নিয়ন্ত্রণ করার জন্য একবার অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করতে হয়েছিল।

মিসৌরির গভর্নর নিক্সন বলেছেন, গ্রান্ড জুরির সিদ্ধান্ত ঘোষিত হওয়ার পর সম্ভাব্য বিক্ষোভ ঠেকাতে জরুরি অবস্থা জারি করা হচ্ছে। তার এ ঘোষণা থেকে পর্যবেক্ষকরা মনে করছেন, গ্রান্ড জুরি হয়তো ওই শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ গঠন না করার পক্ষেই রায় দিতে যাচ্ছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ