ঢাকা, মঙ্গলবার 25 September 2018, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

উগ্রবাদের বিস্তারের জন্য আমেরিকাকে দায়ী করলেন হামিদ কারজাই

সংগ্রাম ডেস্ক : আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এ অঞ্চলে উগ্রবাদের বিস্তারের জন্য আমেরিকাকে দায়ী করেছেন। তিনি অভিযোগ করেছেন, মার্কিন প্রশাসন আফগানিস্তানের ব্যাপারে দ্বিমুখী নীতি গ্রহণ করেছে।

সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ইউরোপের একটি রেডিওকে দেয়া সাক্ষাতকারে আরো জানিয়েছেন, মার্কিন কর্মকর্তারা তাকে বলেছেন, আফগানিস্তানে হামলার সঙ্গে জড়িত সন্ত্রাসীদেরকে পাকিস্তান আশ্রয় দিচ্ছে। তবে একই সঙ্গে তারা এ বিষয়টি নিয়ে পাক কর্মকর্তাদের সঙ্গে কথা না বলার জন্যও কারজাইয়ের প্রতি আহবান জানিয়েছেন।
হামিদ কারজাই আরো বলেছেন, আমেরিকা একদিকে চোরকে চুরি করার জন্য উৎসাহিত করছে অন্যদিকে ঘরের মালিককে সতর্ক থাকার এবং চোর ধরার পরামর্শ দিচ্ছে। আফগানিস্তানের এ সাবেক প্রেসিডেন্ট বলেন, মার্কিন কর্মকর্তারা একদিকে পাকিস্তানে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আল কায়দাকে পৃষ্ঠপোষকতা করছে অন্যদিকে তাদের ওপর আফগান সেনাদের হামলায় বাধা দিচ্ছে।

পাকিস্তাান ও আফগানিস্তানের মধ্যে সম্পর্ক উন্নয়নের ব্যাপারে হামিদ কারজাই বলেছেন, প্রতিবেশী দেশ হিসেবে আমরা পাকিস্তানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চাই তবে আমরা চাই না এ সম্পর্ক আফগানিস্তানের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে হুমকির মুখে ঠেলে দিক। তিনি বলেন, মার্কিন নেতৃত্বে সন্ত্রাসবাদ বিরোধী যুদ্ধ কোনো কাজে আসেনি বরং গত ১৩ বছরে এ এলাকায় উগ্রবাদের বিস্তার ঘটেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ