ঢাকা, মঙ্গলবার 25 September 2018, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ভারত-পাকিস্তান যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা মোশাররফের

ডন : আফগানিস্তান ইস্যুতে ভারত ও পাকিস্তান যুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও সেনাপ্রধান পারভেজ মোশাররফ। করাচিতে নিজ বাসভবনে বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

পারভেজ মোশাররফ বলেন, “আফগানিস্তানে ভারতের প্রভাব বিস্তার হবে পাকিস্তানের জন্য বিপদজনক। আর সংকটময় আফগানিস্তান থেকে ন্যাটো সেনা সরিয়ে নিলে ভারত ও পাকিস্তান যুদ্ধে জড়িয়ে পড়তে পারে।”
তিনি বলেন, “এটা পাকিস্তান ও পুরো অঞ্চলের জন্য বিপদজনক। আফগানিস্তানে ভারতের সম্পৃক্ততা মানেই তারা সেখানে পাকিস্তানবিরোধী প্রচারণা চালাবে।”

দুই দেশের চলমান পরিস্থিতি প্রসঙ্গে সাবেক সেনাপ্রধান বলেন, “এ মুহূর্তে সীমান্তে গোলা-গুলির ঘটনায় ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।”

ভারত ও পাকিস্তান দু’পক্ষই আফগানিস্তানে তাদের প্রাধান্য বিস্তারের চেষ্টার অভিযোগ উঠেছে। আফগানিস্তানের উত্তরের তাজিক নামের প্রভাবশালী নৃতাত্ত্বিক গোষ্ঠীকে মদদ দিচ্ছে ভারত। অপরদিকে দক্ষিণ ও পূর্বের পশতুনদের ব্যবহার করতে চাচ্ছে পাকিস্তান।

মোশাররফ বলেন, “যদি ভারত আফগানিস্তানের নৃতাত্ত্বিক গোষ্ঠীকে ব্যবহার করতে চায় তখন পাকিস্তানও নিজেদের নৃতাত্ত্বিক গোষ্ঠীকে বেশি করে কাজে লাগাবে। আর তারা অবশ্যই পশতুন।” তিনি বলেন, “আর তাই মনে হচ্ছে আমরা আফগানিস্তান নিয়ে যুদ্ধে অগ্রসর হচ্ছি। এটা অবশ্যই পরিত্যাগ করতে হবে।”

অনলাইন আপডেট

আর্কাইভ