ঢাকা, বুধবার 26 September 2018, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সংঘর্ষ ছড়িয়ে পড়েছে জেরুসালেমে

আলজাজিরা: ইহুদিদের উপাসনালয় সিনাগগে হামলার পর থেকেই জেরুসালেম ও অবরুদ্ধ পশ্চিম তীরের রাজপথে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। হামলায় পাঁচ ইহুদি নিহত হবার জেরে ইসরাইলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের দফায় দফায় সংঘর্ষ চলছে। ইসরাইলি সেনারা সন্দেহভাজন হামলাকারী ফিলিস্তিনিদের ঘরবাড়ি থেকে উচ্ছেদ ও স্থাপনা ধ্বংস করে দিতে চাচ্ছে।
গত মঙ্গলবার সকালে পূর্ব জেরেসলেমের পার্শ্ববর্তী জাবাল আল-মুকাবের শহর থেকে দুই ফিলিস্তিনি ইহুদিদের হার নফ সিনাগগে হামলা চালায় বলে দাবি করছে ইসরাইল। হামলকারী ফিলিস্তিনিদের বাড়ি ধ্বংসের জন্য ইসরাইলি সেনারা অগ্রসর হতে চাইলে সেখানে নতুন করে সংঘর্ষের সূত্রপাত হয়।
এদিকে, পশ্চিম জেরুসালেমে বিক্ষুদ্ধ ফিলিস্তিনিদের প্রতিবাদের মুখে পিছু হটতে বাধ্য হয় ইসরাইলি সেনারা। আল-রাম শহরে সংঘর্ষের ঘটনায় ১০ ফিলিস্তিনি আহত হয়েছে।
এছাড়া দক্ষিন জেরুসালেমের সুর বাহেরে অন্তত ২৫ ফিলিস্তিনি আহত হয়েছে।
আল জাজিরা প্রতিনিধি ইমতিয়াজ তইয়্যব পশ্চিম জেরুসালেম থেকে জানান, ফিলিস্তিনিদের প্রতিরোধের মুখে ইসরাইলি সেনারা এখনও সন্দেহভাজন হামলাকারীদের বাড়ি গুড়িয়ে দিতে সক্ষম হয়নি। তবে সেনারা অভিযান অব্যাহত রাখবে এটা খুবই সুষ্পস্ট।
অন্যদিকে পশ্চিম তীরেও সহিংসতার খবর পাওয়া গেছে। সেখানে ইহুদি বসতি স্থাপনকারীরা একটি স্কুলে হামলা চালায়।
জেরুসালেম, তেল আবিব ও পশ্চিম তীরের রাস্তাঘাটে ফিলিস্তিনিদের ওপর বেশ কিছু আক্রমন চালিয়েছে ইহুদিরা। জেরুজালেমের আল আকসা মসজিদে প্রার্থনার অধিকার নিয়ে গত কয়েকদিন ধরেই উত্তেজনা বিরাজ করছিলো।

অনলাইন আপডেট

আর্কাইভ