ঢাকা, মঙ্গলবার 25 September 2018, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ভারতে ইবোলা সংক্রমণ রোধে বিশেষ ব্যবস্থা

ভারতে ইবোলা সংক্রমণ রোধে বিশেষ ব্যবস্থা নেয়া হচ্ছে।দেশটির ইবোলা থেকে সেরে ওঠা এক ব্যক্তিকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। সেরে উঠলেও তার শুক্রাণুতে এখনো ইবোলার নমুনা রয়ে গেছে। আর তাই এই সতর্কতা। তার শুক্রাণু পুরো ইবোলা মুক্ত না হওয়া পর্যন্ত তাকে ছাড়া হবে না বলছে দেশটির কর্তৃপক্ষ।

লাইবেরিয়ায় আক্রান্ত হন ২৬ বছর বয়সী ওই ভারতীয় যুবক। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে সেখানে থাকাকালীন সময়েই তার ইবোলা চিকিৎসা সম্পন্ন হয়েছে। চিকিৎসকেরা বলছেন, পুরুষদের শুক্রাণুতে সেরে ওঠার পরও ৯০ দিনের মতো ইবোলার নমুনা পাওয়া যায়। আর তাই ওই যুবককে একা রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে। তাকে অন্তত ওই ৯০ দিন সেভাবেই থাকতে হবে যাতে করে তিনি কোনো যৌন সংসর্গে যেতে না পারেন।
দিল্লিতে ফিরে আসার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার সব নিয়মাবলী মেনে তাকে পরীক্ষা করা হয়েছিল। আরো পরীক্ষা নিরীক্ষায় বিষয়টি ধরা পড়ে। ভারত বলছে তারা ইবোলার কোন প্রাদুর্ভাবের জন্য দেশটির স্বাস্থ্য কর্মীদের যথেষ্ট প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রেখেছে। তবে দেশটিতে এখনো পর্যন্ত কোনো ইবোলা আক্রান্ত ব্যক্তি পাওয়া যায়নি।

প্রায় ৪৫ হাজার ভারতীয় পশ্চিম আফ্রিকার দেশগুলোতে বাস করেন। এর আগে জাতিসংঘ ভারতে পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে সচেতনতার অভাব উল্লেখ করে ইবোলা সংক্রমণ নিয়ে সাবধান থাকার পরামর্শ দিয়েছে।
গবেষকরা বলছেন ভারতে কোনোভাবে এটি ছড়ালে ভয়াবহ মহামারি দেখা দেবার আশংকা রয়েছে। পশ্চিম আফ্রিকায় প্রায় এক বছরে পাঁচ হাজারের বেশি মানুষ ইবোলায় আক্রান্ত হয়ে মারা গেছে। বিবিসি।

অনলাইন আপডেট

আর্কাইভ