ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

৬‘শ ৪০ কোটি টাকায় ১০ ভেহিক্যুলার আন্ডারপাস

তোফাজ্জল হোসেন কামাল ঃ দেড়কোটি মানুষের আবাসস্থল রাজধানী ঢাকায় প্রতিদিন দুঃসহ যানজটের মোকাবেলা করতে হয় নগরবাসীকে। যানজটের এই নিত্য যন্ত্রণা থেকে পরিত্রাণ দিতে ঢাকা মহানগরীর গুরুত্বপুর্ণ প্রধান সড়ক ও করিডোরে যান চলাচল সহজীকরন ও যানজট নিরসনে বাধামুক্ত চলাচলে এবার ভিহিক্যুলার আন্ডারপাস নির্মানের উদ্যেগ নেয়া হয়েছে ।রাজধানীর শাহজাহানপুর থেকে মিরপুরের গাবতলী পর্যন্ত সড়কটির ১০ টি স্থানে প্রথম পর্যায়ে ১০টি ভিহিক্যুলার আন্ডারপাস নির্মাণ করাহবে ।এ জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬‘শ৪০ কোটি টাকা । প্রতিটি আন্ডারপাসের ব্যয়ের সাথে যাবতীয় ইউটিলিটি রিলোকেশানসহ আনুষাঙ্গিকব্যয় ধরা হয়েছে ৬৪ কোটি টাকা।এর মধ্যে প্রতিটি আন্ডারপাসের পেছনে ব্যয় হবে ৪৫ কোটি টাকা ।আর বাকী ১৯ কোটি টাকা ব্যয় হবে প্রতিটি আন্ডারপাসের আনুষাঙ্গিক খাতে ।
চলতি বছরের শুরুতেই প্রকল্পটি নিয়ে চিন্তাভাবনা শুরু করে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ট্রাফিক ইঞ্জিনিয়ারিং বিভাগ (টিইডি) ।গত ২৫ আগষ্ট প্রকল্পটির ডিপিপি অনুমোদনের জন্য স্থাণীয় সরকার বিভাগের সচিবের বরাবরে পাঠানো হয় বলে জানিয়েছেন ডিএসসিসির টিইডির তত্বাবধায়ক প্রকৌশলী আশিকুর রহমান ।
জানা গেছে,নগরীর যানজট প্রবণ রা¯তার সংযোগস্থলে মাটির নিচ দিয়ে স্বল্প দূরত্বের টানেলসদৃশ এ আন্ডারপাসগুলো তৈরি করা হবে।  ট্রাফিক সিগন্যালের কিছুটা দূর থেকেই গাড়িগুলো টানেলের মধ্যে দিয়ে মাটির নিচ দিয়ে সিগন্যাল পয়েন্ট অতিক্রম করবে।  এতে ওইসব পয়েন্টে গাড়িগুলোকে দীর্ঘ সময় সিগন্যালে দাঁড়িয়ে থাকতে হবে না।  এতে যাত্রীদের সময়ের সাশ্রয় হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ