ঢাকা, সোমবার 19 November 2018, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ভারতে ইবোলা রোগী সনাক্ত!

সংগ্রাম ডেস্ক: ভারতে লাইবেরিয়া ফেরত এক ব্যক্তির শরীরে ইবোলা ভাইরাস থাকার প্রমাণ মিলেছে। মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়। খবর টাইমস অব ইন্ডিয়া।
মন্ত্রণালয় থেকে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী পরীক্ষায় ওই ভারতীয় নাগরিকের ইবোলা টেস্ট নেগেটিভ ছিল। কিন্তু ১০ নভেম্বর দিল্লি এয়ারপোর্টে অবতরণের পর তার শুক্রানুতে ইবোলা ভাইরাস শনাক্ত করা হয়েছে। এরপর রোগটি যাতে ছড়িয়ে না পড়ে তাই ওই ব্যক্তিকে দিল্লিতে নিরাপত্তাজনিত কারণে আলাদা করে রাখা হয়েছে। তার নামটিও গোপন রাখা হয়েছে। ওই ব্যক্তির সঙ্গে থাকা কাগজপত্র থেকে জানা যায় তিনি ইবোলা থেকে সেরে উঠেছিলেন। ১০দিন পর তার আরেকটি পরীক্ষা করা হবে। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, তিনি ইবোলা থেকে সেরে উঠা রোগী। যার রক্ত নেগেটিভ বললেও বীর্য বলছে পজেটিভ। তার শরীরে এখন ওই রোগটির কোনো লক্ষণ নেই।
চিকিৎসকেরা বলছেন, পুরুষদের শুক্রাণুতে সেরে ওঠার পরও ৯০ দিনের মতো ইবোলার নমুনা পাওয়া যায়।
আর তাই ঐ যুবককে একা রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে।
তাকে অন্তত ঐ ৯০ দিন সেভাবেই থাকতে হবে যাতে করে তিনি কোন যৌন সংসর্গে যেতে না পারেন। দিল্লিতে ফিরে আসার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার সকল নিয়মাবলী মেনে তাকে পরীক্ষা করা হয়েছিল। আরো পরীক্ষা নিরীক্ষায় বিষয়টি ধরা পড়ে। ভারত বলছে তারা ইবোলার কোন প্রাদুর্ভাবের জন্য দেশটির স্বাস্থ্য কর্মীদের যথেষ্ট প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রেখেছে। সাম্প্রতিক সময়ে ইবোলা উপদ্রুত পশ্চিম আফ্রিকা থেকে ফিরে আসা কয়েক হাজার যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করেছে ভারতে। অনেক বিশেষজ্ঞ মনে করছেন, ঘন বসতিপূর্ণ হওয়ায় ভারত ইবোলার ঝুঁকিতে রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ