ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

রাশিয়ার সামরিক স্থাপনার ছবি তুলেছে মার্কিন গোয়েন্দা বিমান

রাশিয়ার আকাশে গোয়েন্দা বিমান পাঠিয়ে দেশটির সামরিক স্থাপনার ছবি তুলেছে আমেরিকা। মার্কিন সশস্ত্র বাহিনী বিষয়ক পত্রিকা ‘স্টার্স অ্যান্ড স্ট্রাইপ্স’ গত বুধবার এ খবর দিয়ে বলেছে, গত কয়েকদিন ধরে রাশিয়ার আকাশে টহল দিয়েছে একটি মার্কিন পর্যবেক্ষণ বিমান।
মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করছে, অন্য দেশের আকাশে সীমিত সংখ্যক পর্যবেক্ষণ বিমান চালানোর অনুমতি সংক্রান্ত ‘ওপেন স্কাইস ট্রিটি’র আওতায় এ মিশন চালিয়েছে ওয়াশিংটন। রাশিয়া ও আমেরিকাসহ আরো কিছু দেশ এ চুক্তিতে সই করেছে।
চলতি সপ্তাহে সংঘটিত এ মিশনের পরিচালক নেভি কমান্ডার ক্রিস নেলসন এ সম্পর্কে বলেছেন, “বিশ্বের বেশিরভাগ দেশ জানেই না যে, এ ধরনের একটি চুক্তি আছে। যখন বলা হয় রাশিয়ার বিমান যুক্তরাষ্ট্রের আকাশসীমায় ঢুকে ছবি তুলেছে তখন মানুষ হতভম্ভ হয়ে যায়।” তিনি বলেন, এতে বিস্মিত হওয়ার কিছু নেই; কারণ চুক্তি অনুযায়ী এ ধরনের মিশন সম্পন্ন হচ্ছে।
ইউক্রেন সংকট নিয়ে যখন ওয়াশিংটন ও মস্কোর মধ্যে উত্তেজনা তুঙ্গে রয়েছে তখন রাশিয়ার আকাশে মার্কিন গোয়েন্দা বিমান ওড়ার খবর প্রকাশিত হলো।
গত আগস্টে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছিল, রাশিয়ার কৌশলগত পরমাণু বোমারু বিমানগুলো অন্তত ১৬ দফা মার্কিন আকাশসীমায় প্রবেশ করেছে। এ ঘটনা যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলে ঘটেছে বলে জানায় এসব গণমাধ্যম। ওই খবর প্রকাশের ফলে আত্মসম্মানের হানি হয়েছে মনে করে মার্কিন সরকার এবার রাশিয়ার আকাশে গোয়েন্দা বিমান উড়িয়েছে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ