ঢাকা, রোববার 23 September 2018, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

বিশ্বজুড়ে সন্ত্রাসের কারণে মৃত্যু বেড়েছে ৬১ শতাংশ

দি ইনস্টিটিউট ফর ইকোনমিক্স এন্ড পিস (আইইপি) জানিয়েছে সন্ত্রাসী হামলায় বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ২০১৩ সালে ৬১ শতাংশ বেড়ে গেছে। আর এটা হয়েছে ইসলামিক স্টেট অভ ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস) এর উত্থানের প্রভাবেই।  এএফপি
তাদের ২০১৪ সালের গ্লোবাল টেরোরিজম ইনডেক্সে, অস্ট্রেলিয়া ভিত্তিক এই গবেষণা দলটি জানায়, ২০১৩ সালে প্রায় ১০,০০০ সন্ত্রাসী হামলা হয়েছে, ২০১২ সালে এই বেড়েছিল ৪৪ শতাংশ।
এই হামলাগুলো থেকে মারা গিয়েছে ১৭,৯৫৮ জন, ২০১২ সালে এই সংখ্যাটি ছিল ১১,১৩৩ জন। আর এই মৃত্যুর ৮০ শতাংশই হয়েছে ইরাক, আফগানিস্তান, পাকিস্তান, নাইজেরিয়া এবং সিরিয়ায়।
তবে সন্ত্রাসবাদ দ্বারা ক্ষতিগ্রস্ত দেশগুলোর শীর্ষে রয়েছে ইরাক। এখানে হতাহত বেড়েছে ১৬৪ শতাংশ, আর এই সংখ্যাটি গিয়ে দাঁড়িয়েছে ৬৩৬২ তে। আর এইসব মৃত্যুর বেশির ভাগের জন্য দায়ী হচ্ছে আইএসআইএস।
আইএসআইএস, বোকো হারাম , আল-কায়েদা এবং তালিবান, এই সংগঠনগুলোকেই দায়ী করা হয়েছে সকল হতাহতের ৬৬ শতাংশ-এর জন্য।
“গত দশক ধরে এই যে সন্ত্রাসবাদের বিস্তার ঘটেছে, এর সংগে যোগ রয়েছে মৌলবাদী ইসলামিক গ্রুপগুলোর, যাদের সহিংস মতবাদ চারদিকে ব্যাপকভাবে শেখানো হচ্ছে। এদের এই প্রভাবকে প্রতিহত করতে দরকার এখন উদারনৈতিক সুন্নি ধর্মমতের বিকাশ ঘটানো। আর এটা তখনই সম্ভব যখন সুন্নি মুসলিম দেশগুলো এগিয়ে আসবে,” আইইপি’র নির্বাহী চেয়ারম্যান স্টিভ কিল্লেলিয়া।
রিপোর্টে এমনটিও বলা হয় যে, বাংলাদেশ, মিয়ানমার এবং শ্রীলংকাও এখন এই ধরনের সন্ত্রাসী হামলার ঝুঁকি বেড়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ