ঢাকা, বৃহস্পতিবার 20 September 2018, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সাকিব নৈপুণ্যে বিশাল জয় টাইগারদের

সংগ্রাম ডেস্ক : সাকিব আল-হাসানের অলরাউন্ড পারফরম্যান্সে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথটিতে ৮৭ রানের বিশাল জয় পেয়েছে বাংলাদেশ।

টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে সাকিব আল-হাসানের সেঞ্চুরি ও মুশফিকুর রহিমের হাফসেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৮১ রানের বড় সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।

টাইগারদের পক্ষে সাকিব আল-হাসান সর্বোচ্চ ১০১ রান করেছেন। মাত্র ৯৯ টি বল খেলে ১০ চারের সাহায্যে এই অনবদ্য ইনিংসটি খেলেছেন সাকিব। এবং টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম ৭২ বল খেলে দুইটি করে চার ও ছক্কায় ৬৫ রান করেছেন। এছাড়া অভিষিক্ত সাব্বির রহমান শেষ দিকে মাত্র ২৫ বল খেলে তিনটি করে চার ও ছয়ে ৪৪ রানের ঝড়ো এক ইনিংস করেছেন।

জবাবে ব্যাটিংয়ে নেমে সাকিব আল-হাসানের বোলিং তোপে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১৯৪ রান করতে সক্ষম হয় জিম্বাবুয়ে। ফলে ৮৭ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় সফরকারীদের।

শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ের মুখে পরে বাংলাদেশ। মাত্র ৩১ রানেই দলের শীর্ষস্থানীয় তিনজন ব্যাটসম্যানকে হারায় স্বাগতিকরা। এরপর চতুর্থ উইকেট জুটিতে মমিনুল হককে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করেন সাকিব। কিন্তু দলীয় ৭০ রানের মাথায় ব্যক্তিগত ৩১ রান করে সাজঘরে ফিরেন মমিনুল।

তবে এরপর পঞ্চম উইকেট জুটিতে টেস্ট অধিনায়ক মুশফিকের সাথে রেকর্ড ১৪৭ রানের জুটি গড়ে দলকে বিশাল সংগ্রহ এনে দেন সাকিব আল-হাসান। এক সময় অল্প রানের ব্যবধানে এই দুইজন ফিরলেও সাব্বির রহমানের ঝড়ো ব্যাটিংয়ে বড় সংগ্রহ দাঁড় করাতে অসুবিধা হয়নি টাইগারদের।

জিম্বাবুয়ের হয়ে থিনাসে পানিয়াঙ্গারা সর্বোচ্চ তিনটি উইকেট দখল করেছেন।

এরপর জয়ের জন্য ২৮২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪২.১ ওভারে মাত্র ১৯৪ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ে দল। এই দিন টাইগারদের সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ে। বিশেষ করে সাকিব আল-হাসানের সামনে অনেকটা অসহায় হয়ে পড়ে সফরকারী ব্যাটসম্যানরা। একাই ৪টি উইকেট তুলে নিয়ে সফরকারীদের ব্যাটিং লাইনআপ প্রায় একাই গুড়িয়ে দিয়েছেন সাকিব।

জিম্বাবুয়ের পক্ষে ব্রেন্ডন টেলর সর্বোচ্চ ৫৪ রান করেছেন। এছাড়া ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা করেছেন ৪২ রান।

বাংলাদেশের পক্ষে সাকিব আল-হাসান ১০ ওভার বল করে ৪১ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ৪টি উইকেট। এছাড়া আরাফাত সানি ২২ রানে, মাহমুদুল্লাহ ৪০ রানে এবং অধিনায়ক মাশরাফি ৩৩ রানে তুলে নিয়েছেন ২টি করে উইকেট।

ব্যাটিংয়ে দুর্দান্ত এক সেঞ্চুরির পর বোলিংয়ে চার উইকেট। অভাবনীয় এই পারফরম্যান্সের জন্য  বাংলাদেশ ওয়ানডে দলের সহ-অধিনায়ক সাকিব আল-হাসান ম্যাচ সেরা খেলোয়ার নির্বাচিত হয়েছেন।

এই জয়ে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ২৩ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে।

অনলাইন আপডেট

আর্কাইভ