ঢাকা, বুধবার 21 November 2018, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু

বাসস: সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আজ রোববার শুরু হয়েছে।
এবছর প্রায় ৩১ লাখ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করছে। সারা দেশে ৬ হাজার ৭৯১ টি কেন্দ্রে এবং দেশের বাহিরে ১১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচেছ।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ঢাকা মহানগরীর বেইলী রোডের ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ কেন্দ্র, মতিঝিলের আইডিয়াল সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং মিরপুরে মনিপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র ও গ্রীণফিল্ড স্কুল এন্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। তবে ক্ষুদে শিক্ষার্থীদের মনোযোগে যাতে ব্যাঘাত না ঘটে সে জন্য মন্ত্রী কেন্দ্র পরিদর্শন করলেও কোন পরীক্ষার কক্ষে প্রবেশ করেননি।
পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মোস্তাফিজুর রহমান বলেন, সারা দেশে সুষ্ঠু ও নির্বিঘ্নে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ পরীক্ষা সম্পূর্ণ করতে তিনি সাংবাদিকসহ দেশবাসীর সহযোগিতা কামনা করেন। এ পরীক্ষার সময় সহিংস রাজনৈতিক কর্মসূচি না দেওয়ার জন্য রাজনৈতিক দলসমূহের প্রতি আহবান জানান তিনি।
মন্ত্রী কেন্দ্রের বাইরে অপেক্ষামান অভিভাবকদের সাথে কুশল বিনিময় করেন ও পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।
এ পরীক্ষা শেষ হবে আগামী ৩০শে নভেম্বর। পরীক্ষা ফলাফলের ভিত্তিতে প্রাথমিক বৃত্তি দেওয়া হবে। আগে শুধু বাছাই করা শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অংশগ্রহণের সুযোগ দেওয়া হত। ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালু করা হয়।
পরে মন্ত্রী মিরপুরের শেরে-বাংলা নগর সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে ঢাকা পিটিআই স্থাপনের জায়গা পরিদর্শন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ