ঢাকা, বুধবার 19 September 2018, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার নেপাল যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাসস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন অষ্টাদশ দক্ষিণ এশিয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য আগামি মঙ্গলবার নেপালের রাজধানী কাঠমান্ডুর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।
দু’দিনব্যাপী সার্ক শীর্ষ সম্মেলন আগামী ২৬ নভেম্বর কাঠমান্ডুর ভ্রীকুটি মন্ডপে অবস্থিত রাষ্ট্রিয় সভাগৃহে (নগর মিলনায়তন) শুরু হবে।
অষ্টাদশ সার্ক শীর্ষ সম্মেলনের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘শান্তি ও সমৃদ্ধির জন্য আরও ঘনিষ্ঠ সম্পর্ক’।
পররাষ্ট্র মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে মঙ্গলবার বিকাল তিনটায় প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীরা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন।
ফ্লাইটটি নেপালের স্থানীয় সময় চারটা ১৫ মিনিটে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করবে।
বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে এক আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে হোটেল ক্রাউন প্লাজা সোয়েলটি- কাঠমান্ডুতে নিয়ে যাওয়া হবে। নেপাল সফর কালে তিনি সেখানে অবস্থান করবেন।
২৬ নভেম্বর অষ্টাদশ সার্ক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে সার্ক-এর অন্য সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানদের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন ও ভাষণ দিবেন।
প্রথমদিন সম্মেলনের পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা, আফগানিস্তানের প্রেসিডেন্ট ড. আশরাফ ঘানি এবং মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুম-এর সাথে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।
২৭ নভেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অন্য রাষ্ট্র ও সরকার প্রধানরা অবকাশের জন্য হেলিকপ্টার যোগে নেপালের অন্যতম পর্যটনকেন্দ্র ধুপিখেল-এ যাবেন।
একইদিন, ধুপিখেল থেকে ফিরে তাঁরা শীর্ষ সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগদান করবেন।
অন্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাঠমান্ডুর রাষ্ট্রপতি ভবনে নেপালের প্রেসিডেন্ট ড. রামবরন যাদবের সঙ্গে সাক্ষাৎ করবেন। তাঁরা নেপালের রাষ্ট্রপতির দেয়া ভোজসভায়ও যোগদান করবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামি ২৮ নভেম্বর দুপুর ১২টা পাঁচ মিনিটে দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ