ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

অবৈধ রাস্তা পারাপারে চলছে জরিমানা আদায়

রাজধানীর কারওয়ান বাজার থেকে হোটেল রূপসী বাংলা পর্যন্ত ফুটওভার ব্রিজ ব্যবহার না করে রাস্তা পারাপার করার অপরাধে অন্তত ৮০ জনের আর্থিক জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
আজ মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের পরিচালনায় তাদের জরিমানা করা হয়।
অপরাধের ধরন অনুযায়ী জরিমানা আদায়ের পরিমাণ ৫০ থেকে ২০০ টাকা করা হয়েছে। তবে ভাংতি না থাকায় অনেকে ২০ টাকা দিয়েও পার পেয়েছেন।
সকাল থেকে রাজধানীর ফার্মগেট, বাংলামোটর, শাহবাগ এলাকায় এ অভিযান চলতে দেখা গেছে।
ফুটওভার ব্রিজ ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মঙ্গলবার থেকে এ অভিযান শুরু করা হয়েছে বলে জানিয়েছেন ট্রাফিক বিভাগের কর্মকর্তারা।
ঢাকা মহানগর দক্ষিণ ট্রাফিক পুলিশের উপপুলিশ কমিশনার (ডিসি) খান মোহাম্মদ রেদওয়ান জানান, ফুটওভার ব্রিজ ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও মাইকিং করা হয়েছে।
যারা এ নিয়ম না মেনে যত্রযত্র রাস্তা পারাপার হচ্ছেন, তাদের আইনের আওতায় ‍আনা হচ্ছে। এক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।
নগর জীবনে ঝুঁকি কমাতে ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ও ফুটপাত ব্যবহারের জন্য গত ২২ নভেম্বর সচেতনতামূলক ক্যাম্পেইন শুরু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
এ উপলক্ষে গত শনিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পুলিশ কমিশনার বেনজীর আহমেদ বলেন, আইন অমান্য করে কোনো পথচারী রাস্তা পারাপার হলে তার বিরুদ্ধে আর্থিক জরিমানা ও জেল দেওয়া হতে পারে।
তিনি আরো বলেন, হোটেল রূপসী বাংলা মোড় থেকে ফার্মগেট পুলিশ বক্স পর্যন্ত সচেতনতামূলক ক্যাম্পেইন চালানো হবে। তিন দিনের ক্যাম্পেইন শেষে ২৫ নভেম্বর থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।
এরপরও কোনো পথচারী আইন অমান্য করে ধরা পড়লে তার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত তাৎক্ষণিক ব্যবস্থা নেবেন।
বেনজীর আহমেদ বলেন, আইন অমান্য করলে পথচারীর অপরাধের ধরণ অনুযায়ী ২০০ টাকা আর্থিক জরিমানা হতে পারে। এছাড়া ৬ মাসের জেলও হতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ