ঢাকা, শনিবার 17 November 2018, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

কৃষ্ণাঙ্গ কিশোরকে হত্যার দায়ে অভিযুক্ত হচ্ছে না শ্বেতাঙ্গ পুলিশ, ব্যাপক বিক্ষোভ

ফার্গুসন (যুক্তরাষ্ট্র) থেকে এএফপি: যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের ফার্গুসন শহরে নিরস্ত্র এক কৃষাঙ্গ কিশোরকে গুলি করে হত্যার ঘটনায় সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন না করার সিদ্ধান্ত নিয়েছে গ্র্যান্ড জুরি।
সোমবার সেন্ট লুইস কাউন্টি প্রসিকিউটর রবার্ট ম্যাককুলচ সাংবাদিকদের এ কথা জানিয়ে বলেন, আগস্টের হত্যাকান্ড নিয়ে পুলিশ কর্মকর্তা ড্যারন উইলসনের বিরুদ্ধে অভিযোগ গঠনের সম্ভাব্য কোন কারণ খুঁজে পাওয়া যায়নি।
গত ৯ আগস্ট সেন্ট লুইসের ফার্গুসনে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যারন উইলসনের গুলিতে নিরস্ত্র কৃষাঙ্গ কিশোর মাইকেল ব্রাউন (১৮) নিহত হয়। এ ঘটনার কারণে সেন্ট লুইসে ব্যাপক প্রতিবাদ বিক্ষোভ শুরু হয়। কয়েক সপ্তাহ ধরে চলতে থাকা প্রতিবাদ বিক্ষোভ মাঝে মাঝেই সহিংস হয়ে ওঠে।
এদিকে গ্র্যাান্ড জুরির এ রায়কে কেন্দ্র করে সহিংসতা ছড়িয়ে পড়ার আশংকায় চলতি মাসের শুরু থেকেই পুরো মিসৌরি জুড়ে এক মাসের জরুরি অবস্থা জারি করা হয়। পুলিশের পাশাপাশি ন্যাশনাল গার্ডও মোতায়েন করা হয়।
সোমবার রবার্ট ম্যাককুলচ গ্র্যান্ড জুরির সিদ্ধান্ত জানিয়ে দেয়ার পর প্রতিবাদ বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পুরো এলাকা। পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। পুলিশ টিয়ার শেল নিক্ষেপ করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে।
নিহত ব্রাউনের পরিবারও রায়ে হতাশা প্রকাশ করেছে। পরিবারের আইনজীবীর মাধ্যমে দেয়া এক বিবৃতিতে তারা বলেছেন, ‘অনেকেই আমাদের যন্ত্রণার অংশীদার হয়েছেন। আমরা বলতে চাই আমাদের হতাশা ও ক্ষোভ এমনভাবে প্রকাশিত হওয়া উচিত যেন তা একটি শুভ পরিবর্তনের সূচনা করে।’
এছাড়া রায় ঘোষণার আগে থেকেই কয়েকশ মানুষ ফার্গুসন পুলিশ বিভাগের সামনে এসে জড়ো হয়। রায়ের খবর জানার পরপরই তারা উত্তেজিত হয়ে ওঠে। অনেকেই চিৎকার করে কাঁদতে শুরু করে। কেউ কেউ খুনি খুনি বলে চিৎকার করে।
এদিকে প্রেসিডেন্ট বারাক ওবামা রায় সহজভাবে মেনে নিয়ে সকলকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ