ঢাকা, মঙ্গলবার 25 September 2018, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

আকামার মেয়াদ ৫ বছর করছে সৌদি আরব

সৌদি আরবে অবস্থানরত প্রবাসী কর্মী ও বিনিয়োগকারীদের আকামা (বৈধ অনুমোদন) এক বছরের পরিবর্তে পাঁচ বছর করার পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে সৌদি সরকার।
আর এ পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে বিদেশি বিনিয়োগকারী ও অভিবাসী কর্মীরা। সৌদি প্রশাসন মনে করে এমন উদ্যোগ সৌদি সরকারের অর্থনৈতিক অগ্রগতিকে ব্যাপকভাবে সহায়তা করবে।
সৌদি পাসপোর্ট বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল সুলাইমান আল ইয়াহিয়া বলেছেন, আকামা নামটি পরিবর্তন করে ‘রেসিডেন্ট আইডি’ করার পরিকল্পনা রয়েছে। একইসঙ্গে পরিকল্পনা রয়েছে এর বৈধতা পাঁচ বছর পর্যন্ত বর্ধিত করার। প্রস্তাবটি অচিরেই বাস্তবায়ন করা হবে।
তিনি আরো জানান, এছাড়াও সৌদি পাসপোর্টের মেয়াদ ১০ বছর পর্যন্ত বৃদ্ধি করার প্রস্তাব বিবেচনাধীন রয়েছে।
পাসপোর্ট বিভাগের মক্কা এলাকার মুখপাত্র কর্নেল মোহাম্মদ আল হুসেইন জানান, ৫ বছরের আকামা কবে নাগাদ বাস্তবায়ন হবে সে বিষয়ে বিস্তারিত তিনি জানেন না।
তবে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স মোহাম্মদ বিন নাইম অনুমোদন দেয়ার পরই প্রস্তাবটি বাস্তবায়নের কাজ শুরু হবে।
ইরাম গ্রুপের সিএমডি সিদ্দিক আহমেদ বলেন, আকামা ৫ বছর বর্ধিত করা হলে তা অভিবাসী কর্মীদের কাজের নিরাপত্তা দেবে। এছাড়াও বিদেশি বিনিয়োগকারীরা সৌদি আরবে বিনিয়োগে আরো আগ্রহী হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ