ঢাকা, বুধবার 21 November 2018, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

১৮তম সার্ক সম্মেলন শুরু ॥ নতুন চেয়ারম্যান কৈরালা

সংগ্রাম ডেস্ক: 'শান্তি ও সমৃদ্ধির জন্য আরও ঘনিষ্ঠ সম্পর্ক' এই প্রতিপাদ্য সামনে রেখে আজ বুধবার  সকাল সাড়ে ৯টায় নেপালের রাজধানী কাঠমান্ডুতে ১৮তম সার্ক শীর্ষ সম্মেলন শুরু হয়। আনুষ্ঠানিকভাবে সম্মেলন  উদ্বোধন করেন মালদ্বীপের প্রেসিডেন্ট ও সার্কের বিদায়ী চেয়ারপারসন আবদুল্লাহ ইয়ামিন আবদুল গাইয়ুম।

সম্মেলনের শুরুতেই সার্কের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা। এদিকে সংস্থাটির পরবর্তী সম্মেলন পাকিস্তানে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

অনুষ্ঠান শুরুর কিছুক্ষণ পরই বিনা আপত্তিতে সুশীল কৈরালা সার্কের নতুন চেয়ারম্যান নির্বাচিত হন। নতুন চেয়ারম্যান সুশীলকে করতালি দিয়ে অভিনন্দন জানান সার্কের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং অন্যান্যরা।

এদিকে, সার্কের পরবর্তী সম্মেলন পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত হবে। সার্কের সম্মেলনে অংশ নিয়ে আজ নিজের ভাষণে এ ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।


নেপালের রাজধানী কাঠমুণ্ডুর 'রাষ্ট্রীয় সভাগৃহে' (সিটি হল, ভ্রিকুটি মণ্ডপ) সার্কভুক্ত আটটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের উপস্থিতিতে এই সম্মেলন শুরু হয় । গতকাল মঙ্গলবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ এই অঞ্চলের সব শীর্ষ নেতা সম্মেলনে যোগ দিতে কাঠমুণ্ডু পৌঁছেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও সম্মেলনে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, ভুটানের প্রধানমন্ত্রী শেরিন তোবগে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহেন্দ্র রাজা পাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এবং স্বাগতিক নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা।
আ.হু/সংগ্রাম

অনলাইন আপডেট

আর্কাইভ