ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

হাত মেলালেন মোদি ও নওয়াজ

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে হাত মেলালেন দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের প্রধান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তান প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। সার্ক শীর্ষ সম্মেলন স্থলের বাইরে কাঠমন্ডুর এক অবকাশ কর্মসূচিতে হাত মেলান এই দুই নেতা।

নেপালের দোলিখেলে অবকাশ কর্মসূচিতে নাস্তার পরবর্তী সময়ে অনানুষ্ঠানিকভাবে কথা বলেন নরেন্দ্র মোদী ও নওয়াজ শরীফ। এ সময় একজন আরেকজনের কুশল জিজ্ঞাসা করেন।
সূত্র জানায়, দুই নেতার সাক্ষাতকালে নির্ধারিত কোনো বিষয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়নি। সম্মেলন শুরু হওয়া পর থেকে দুই নেতা এক জায়গায় থাকলেও এর আগে কোন দেখা-দেখি কিংবা কোন ধরনের কথাবার্তা হয়নি। তাদের এ আজকের এ সাক্ষাত ছিলো স্বল্প সময়ের জন্য।

এর আগে বুধবার সার্ক শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তান প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মধ্যে কোন বৈঠক হবে না বলে জানান পাকিস্তান প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ।

সংবাদ সম্মেলনে সারতাজ আজিজ বলেন, “বৃহস্পতিবারও সম্মেলন কক্ষের এক রুমে অবস্থান করবেন দুই দেশের প্রধানমন্ত্রী। তবে আনুষ্ঠানিক কোনো বৈঠক হবার সম্ভাবনা আর নেই।”

পাকিস্তানের প্রধানমন্ত্রীর ভারত সফরকালে যথাযথ প্রটোকল মানা হয়নি বলেও দুঃখ প্রকাশ করেন তিনি। কোনো আলোচনা ছাড়াই দুই দেশের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক বাতিলের সমালোচনা করে সারতাজ বলেন, “ভারত একতরফাভাবে এ বৈঠকটি বাতিল করেছে। আমরা সবসময়ই ভারতের সাথে সংলাপ চাই। আর এর জন্য দেশটিকে প্রথমে আন্তরিকতা দেখাতে হবে। কারণ ভারত একতরফাভাবে পূর্ব নির্ধারিত আলোচনা বাতিল করেছে।”
এর আগে সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দিতে পাকিস্তান ছাড়ার সময় নওয়াজ শরীফ বলেন, “বল এখন ভারতের কোর্টে। আলোচনা চাইলে তাদেরকে উদ্যোগ নিতে হবে।”-এনডিভি, ডন।

অনলাইন আপডেট

আর্কাইভ