ঢাকা, বুধবার 21 November 2018, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সেই মার্কিন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার পদত্যাগ

বাসস : যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের ফার্গুসনে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউনকে গুলি করে হত্যাকারী শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যারেন উইলসন পদত্যাগ করেছেন।

তার আইনজীবী নীল ব্রানট্রেগার বলেন, উইলসনের পদত্যাগ পত্র জমা দেয়ার সঙ্গে সঙ্গে কার্যকর হয়েছে।

উইলসনের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, চাকরিতে বহাল থাকলে সহিংসতা হবে এমন হুমকির কারণে তিনি এ পদক্ষেপ নিয়েছেন।

গত ৯ আগস্ট শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যারেন উইলসনের গুলিতে মাইকেল ব্রাউন (১৮) নিহত হয়। ওই পুলিশ কর্মকর্তা ব্রাউনকে লক্ষ্য করে কমপক্ষে ছয়টি গুলি করেন। এ ঘটনায় বিক্ষুব্ধ জনতা বিক্ষোভে ফেটে পড়ে। কয়েকদিন ধরে বিক্ষোভ চলে এবং পুলিশের সঙ্গে সহিংস সংঘর্ষ হয়। এরপর গত সোমবার গ্র্যান্ড জুরি গুলিবর্ষণকারী পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন না করার সিদ্ধান্ত নেয়। এর ফলে ফার্গুসন ফের উত্তপ্ত হয়ে উঠে। বিক্ষোভ, দাঙ্গা ও লুটপাট শুরু হয়। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পরিস্থিতি নিয়ন্ত্রণে সবাইকে শান্ত থাকার আহবান জানান।

শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন না করার গ্র্যান্ড জুরির সিদ্ধান্তের ফলে দেশটির কৃষ্ণাঙ্গ সম্প্রদায় ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের মধ্যে সম্পর্ক নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। ওই ঘটনাকে কেন্দ্র করে বর্তমানে পরিস্থিতি কিছুটা শান্ত হয়ে আসলেও সবার মাঝে চাপা উত্তেজনা বিরাজ করছে।

সেন্ট লুইস পোস্ট-ডিসপ্যাচ পত্রিকার খবরে বলা হয়েছে, উইলসন পুলিশের চাকরিতে বহাল থাকলে সহিংসতা ছড়িয়ে পড়তে পারে পুলিশ বিভাগ এমন হুমকি পাওয়ার পর তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ