ঢাকা, রোববার 23 September 2018, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

১৭টি অঙ্গরাজ্যে ওবামার বিরুদ্ধে মামলা

আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামার বিরুদ্ধে মামলা করেছে টেক্সাসসহ দেশটির ১৭ অঙ্গরাজ্য। অবৈধ অভিবাসীদের বৈধতা প্রদানের নির্বাহী আদেশের বিরুদ্ধে গতকাল বুধবার এ মামলা করা হয়। এ মামলার ফলে অভিবাসন নিয়ে নতুন এক চ্যালেঞ্জের মুখে পড়লেন তিনি।
৫০ লক্ষাধিক অবৈধ অভিবাসীকে বৈধতা প্রদানের এ আদেশটি বন্ধ করার পক্ষে কেংগ্রেসের রিপাবলিকানরাও। টেক্সাসের অস্টিন সিটির ব্রাউন্সভিলেতে ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে দায়েরকৃত এ মামলায় বাদী হয়েছে টেক্সাসসহ ১৭ অঙ্গরাজ্য মিলে গঠিত একটি জোট। মামলায় অবিলম্বে ওই নির্বাহী আদেশকে বেআইনি ঘোষণার দাবি জানানো হয়েছে। আদালত মামলাটি নথিভুক্ত করেছেন।
মামলায় বলা হয়েছে, প্রেসিডেন্ট ওবামা তার সাংবিধানিক ক্ষমতা লঙ্ঘন করে নির্বাহী আদেশ জারি করেছেন। এর ফলে এসব অঙ্গরাজ্যকে অতিরিক্ত অর্থ ব্যয়ের সম্মুখীন করেছেন।
টেক্সাসের এটর্নি জেনারেল গ্রেগ এ্যাবোট বলেন, “কংগ্রেসে পাস হওয়া বিল অনুযায়ী পদক্ষেপ নেয়ার পরিবর্তে প্রেসিডেন্ট ওবামা নিজেই অভিবাসন আইন তৈরী করেছেন। এটা সংবিধানের পরিপন্থি।”
জোটের অপর রাজ্যগুলো হচ্ছে আলাবামা, জর্জিয়া, আইডাহো, ইন্ডিয়ানা, ক্যানসাস, লুইঝিয়ানা, মেইন, মিসিসিপি, মন্টানা, নেব্রাস্কা, নর্থ ক্যারলিনা, সাউথ ক্যারলিনা, সাউথ ডেকটা, ইউটাহ, ওয়েস্ট ভার্জিনিয়া এবং উইসকনসিন। ডেমক্র্যাট প্রেসিডেন্টের নির্বাহী আদেশের বিরুদ্ধে রিপাবলিকানদের এটি প্রথম আইনগত চ্যালেঞ্জ।
গত ২০ নভেম্বর  ওবামা অবৈধ অভিবাসীদের জন্যেএক নির্বাহী আদেশ জারি করেন। এই আদেশের পরিপ্রেক্ষিতে ৫০ লাখ অবৈধ অভিবাসীকে আমেরিকা থেকে বষ্কিার করা যাবে না।
মামলায় উল্লেখ করা হয়েছে, নতুন করে বিদেশীদের আগমন ঠেকাতে সীমান্ত রক্ষীসহ অভ্যন্তরীণ প্রশাসনকে অতিরিক্ত দায়িত্ব পালন করতে অর্থ-ব্যয় বাড়বে। শুধু তাই নয়, অবৈধ অভিবাসীদের স্বাস্থ্যসেবা এবং শিক্ষা খাতেও ব্যয় বাড়বে। সূত্র: ওয়েবসাইট


অনলাইন আপডেট

আর্কাইভ