ঢাকা, বুধবার 26 September 2018, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

গুম : এক বছরেও মেলেনি ঢাকার আটজনের সন্ধান

অনলাইন ডেস্ক : বাংলাদেশে এক বছর আগে ঢাকা থেকে নিখোঁজ হওয়া আটজন তরুণের সন্ধানের দাবি জানিয়েছেন তাদের স্বজনেরা। আজ এই দাবিতে তারা ঢাকায় মানববন্ধন করেছেন।

২০১৩ সালের ৪ ডিসেম্বর ঢাকার তেজগাঁওয়ের শাহীনবাগ থেকে নিখোঁজ হওয়া আটজনের মধ্যে সাজেদুল ইসলাম নামে স্থানীয় এক বিএনপি নেতাও রয়েছেন। বাকিরা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ছাত্র।

পুলিশের বিশেষ বাহিনী র্যাব তাদের তুলে নিয়ে গুম করেছে বলে নিখোঁজ লোকদের পরিবারগুলো অভিযোগ করছে। তবে র্যাব বা পুলিশ বরাবরই এ ধরণের কোন ঘটনার কথা অস্বীকার করে আসছে।

ওই ঘটনার এক বছর উপলক্ষে একটি সেমিনারেরও আয়োজন করে একটি মানবাধিকার সংগঠন।

মানববন্ধনে যারা যোগ দেন তাদের একজন আইনজীবী শাহদীন মালিক বলছেন, নিখোঁজ এই লোকদের পরিবারের লোকদের অভিযোগ, তাদের স্বজনদের গুম করা হয়েছে।

মি. মালিক বিবিসি বাংলাকে বলছেন, গুমের অভিযোগটা এই জন্য আসছে যে র্যাবের পোশাক পরা লোকজন র্যাবেরই গাড়িতে এসে একেকজনের বাড়িতে গিয়ে ধরে নিয়ে যায়। সেই থেকে তাদের কোন খোঁজ পাওয়া যাচ্ছে না।

নিখোঁজ লোকেরা হচ্ছেন শাহীনবাগের বিএনপির নেতা ও ৩৮নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক সাজেদুল ইসলাম সুমন, জাহিদুল করিম তানভীর, পূর্ব নাখালপাড়ার আব্দুল কাদের ভূইয়া মাসুম, পশ্চিম নাখালপাড়ার মাজহারুল ইসলাম রাসেল, উত্তর মুগদা কমলাপুরের আসাদুজ্জামান রানা, উত্তর বাড্ডার আল আমিন, শাহীনবাগের এ এস আদনান চৌধুরী এবং কাউসার।

স্থানীয় লোকেরা বলেন, 'কালো পোশাকধারী র্যারের লোকেরা' তুলে নিয়ে যায়। এক বছর পার হয়ে গেলেও এখনো তাদের কোন সন্ধান নেই।

মি. মালিক বলছিলেন, এ নিয়ে অতীতেও সাংবাদিক সম্মেলন করা হয়েছে, তবে র্যাব এ অভিযোগ স্বীকার করছে না। পুলিশ নিখোঁজের জিডি নেয়, কিন্তু র্যাবের কথা বললে মামলা নিতে চায় না।

কয়েকমাস আগে একটি কোর্ট মামলা নেবার পর সেই আদালতের বিচারককে সেদিনই বদলি করে দেয়া হয়েছিল বলেও উল্লেখ করেন মি. মালিক।

তার কথায়, "আইনগত কোন প্রতিকার পাবার রাস্তার খোলা নেই বললেই চলে।" সে জন্যই এই মানববন্ধনের মতো কর্মসূচি বলে শাহদীন মালিক জানান।
সূত্র: বিবিসি

অনলাইন আপডেট

আর্কাইভ