ঢাকা, শুক্রবার 26 April 2019, ১৩ বৈশাখ ১৪২৬, ১৯ শাবান ১৪৪০ হিজরী
Online Edition

কৃষি ব্যাংকের সাবেক এমডিসহ আরও ৫জনকে জিজ্ঞাসাবাদ

অনলাইন ডেস্ক: বাংলাদেশ কৃষি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোক্তার হোসেনসহ আরও ৫ ঊর্ধ্বতন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ  করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার(৭ ডিসেম্বর) বেলা ১১টা থেকে সংস্থার উপপরিচালক মো. জুলফিকার আলী তাদের জিজ্ঞাসাবাদ করছেন।

যাদের পর্যায়ক্রমে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তারা হলেন- কৃষি ব্যাংকের সাবেক এমডি মোক্তার হোসেন, ডিএমডি জয়নাল আবেদীন, জিএম (অপারেশন) মাসুদ আহমেদ খান, ডিজিএম গোলাম সারোয়ার ও সিআরএম জোবায়ের মঞ্জুর। এরা সবাই ব্যাংকটির সাবেক কর্মকর্তা।

এর আগে দুদক এ ঘটনায় ব্যাংকটির সাবেক ও বর্তমান একডজন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করে।

অনুসন্ধান সংশ্লিষ্ট সূত্র জানায়, ওয়াহিদুর রহমান নামে পলাতক এক ব্যবসায়ীকে তিনটি ভুয়া প্রতিষ্ঠানের নামে ১৫২ কোটি টাকা ঋণ দেওয়ার অভিযোগ অনুসন্ধানের প্রয়োজনে তাদের তলব করে রাষ্ট্রীয় দুর্নীতি বিরোধী সংস্থাটি।

দুদক সূত্র জানায়, কথিত ব্যবসায়ী ওয়াহিদুর রহমান দেশের চারটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে এক হাজার কোটি টাকা ঋণের নামে আত্মসাৎ করে। এর মধ্যে কৃষি ব্যাংক থেকে ১৫২ কোটি টাকা ঋণ নিয়েছেন।

এছাড়া বেসিক ব্যাংক থেকে ৭৬৭ কোটি টাকা, ইসলামিক আইসিবি ব্যাংক থেকে ১০০ কোটি, বাংলাদেশ কৃষি ব্যাংক থেকে ১৫২ কোটি, সিটি ব্যাংক থেকে ছয় কোটি এবং আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি থেকে দুই কোটি ৪০ লাখ টাকা আত্মসাৎ করেন ওয়াহিদুর। এর বেশিরভাগ টাকাই তিনি ঋণ নিয়েছেন ভুয়া ও বেনামি প্রতিষ্ঠানের নামে। ব্যাংকের ঋণের নথিতে উল্লিখিত ঠিকানার সঙ্গে বাস্তবের কোনো মিল নেই।

কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন সময়ের অনুসন্ধানে এসব তথ্য বেরিয়ে আসলে পরবর্তী সময়ে দুদক তা আমলে নিয়ে অনুসন্ধান শুরু করে।
সূত্র: বাংলানিউজ ২৪ ডট কম

অনলাইন আপডেট

আর্কাইভ