ঢাকা, রোববার 23 September 2018, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ফেনীতে বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস

ফেনী সংবাদদাতা: জেএসসি ও পিএসসি সমাপনীর মতো এবার ফেনীতে বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয়েছে। বিষয়টি জানাজানি হলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ছাগলনাইয়ায় পরীক্ষা স্থগিতের নির্দেশ দেয়া হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, পরীক্ষার আগের রাত রোববার বাংলাদেশ শিক্ষক সমিতি ফেনী জেলা শাখার আওতাধীন ১৫০টি মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির বার্ষিক পরীক্ষার গণিত বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। সন্ধ্যায় ছাগলনাইয়া সরকারি কলেজ রোডের ডে-নাইট ফটোষ্ট্যাট দোকানে ফটোকপি করার সময় ফাঁস হওয়া প্রশ্ন জব্দ করে আজকের পরীক্ষা স্থগিতের নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী শহিদুল ইসলাম। রাত সাড়ে ৮টায় এ রির্পোট লেখা পর্যন্ত পরীক্ষার্থীরা বিভিন্ন ফটোষ্ট্যাট দোকানে হন্যে হয়ে প্রশ্নপত্র খুঁজতে দেখা গেছে। এদিকে বার্ষিক পরীক্ষা শুরুর পর থেকে জেলায় বিভিন্ন শ্রেণি ও বিভিন্ন বিষয়ের বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের গুজব রয়েছে বলে অভিভাবকদের অভিযোগ। এবার স্কুলগুলোর অভ্যন্তরীণ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় অভিভাবকরা ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের শাস্তি দাবি করেছেন।
সূত্রে জানা গেছে, সরকারিভাবে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানকে নিজেরা নিজের প্রশ্নপত্র প্রণয়ন করে অভ্যন্তরীণ পরীক্ষা গ্রহণের নির্দেশনা রয়েছে কয়েক বছর আগ থেকে। কিন্তু বাংলাদেশ শিক্ষক সমিতির অধীন জেলার ১৫০টি মাধ্যমিক বিদ্যালয় বছরের পর বছর ধরে প্রশ্নপত্র সমিতির প্রশ্নে পরীক্ষা গ্রহণ করা হয়। আজ সোমবার বাংলাদেশ শিক্ষক সমিতি ফেনী জেলা শাখার অধীন স্কুলগুলোর সপ্তম শ্রেণির গণিত বিষয়ের পরীক্ষা হওয়ার কথা। রবিবার পরীক্ষার আগের রাতে ছাগলনাইয়া পৌরসভার বিভিন্ন ফটোকপি দোকানগুলোতে বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়ে পড়ে। একপর্যায়ে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সাংবাদিকদের কানে পৌঁছে। পুলিশকে সঙ্গে নিয়ে তাৎক্ষনিক উপজেলা নির্বাহী কর্মকর্তা কলেজ রোডের ওই ফটোকপি দোকানে প্রবেশের আগেই ফাঁস হওয়া প্রশ্নপত্র রেখেই পালিয়ে যায় ফটোকপি করতে আসা শিক্ষার্থী ও লোকজন। তবে পুলিশ কাউকে আটক করতে পারেনি । ফাঁস হওয়া প্রশ্নপত্রের ‘ক’ বিভাগের সৃজনশীলে ১নম্বর প্রশ্নে দেয়া আছে, সিরাজ টাকায় ১০টা দরে আমলকি ক্রয় করে টাকায় ৮টা দরে বিক্রি করে। ক. একটি আমলকির ক্রয় মূল্য ও বিক্রয় মূল্য কত? খ.শতকরা কত লাভ হয় নির্ণয় কর। গ. যদি সে টাকায় ১৫টি আমলকি কিনে ‘খ’ এ প্রাপ্ত লাভে বিক্রয় করে তবে তাকে টাকায় কয়টি আমলকি বিক্রয় করতে   হবে ? নৈর্ব্যক্তিকের এক নম্বর প্রশ্নে দেখা যায়, দুইটি সংখ্যার মধ্যে কোনটির বর্গ থেকে ২৫বিয়োগ করলে বিয়োগ ফল পূর্নবর্গ সংখ্যা হবে ? ক. বড়টি খ. ছোটটি গ. উভয়টি ঘ. একটিও না।
প্রশ্নপত্র ফাঁসের সত্যতা স্বীকার করে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী শহীদুল ইসলাম আজকের সপ্তম শ্রেণির পরীক্ষা স্থগিতের নির্দেশ দিয়েছেন বলে জানান।
জানতে চাইলে ফেনী জেলা শিক্ষক সমিতির সভাপতি ডিএম একরামুল হক বলেন, জেলায় সমিতির আওতাধীন স্কুলগুলোতে বিকল্প প্রশ্নে আজকের (সোমবার) অনুষ্ঠিতব্য সপ্তম শ্রেণির গণিত বিষয়ের বার্ষিক পরীক্ষা গ্রহণ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ