ঢাকা, শনিবার 23 March 2019, ৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০ হিজরী
Online Edition

মূল্যবোধ কমার কারণেও দুর্নীতি বাড়ছে

অনলাইন ডেস্ক: বিশ্বজুড়ে আজ পালিত হচ্ছে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক দিবস। এবারের স্লোগানে তরুণদের বিবেক জাগ্রত করার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে।

দুর্নীতিতে একদিকে যেমন সমাজের শক্তিধর বা ক্ষমতাবান মানুষেরা জড়িত থাকেন অন্যদিকে সাধারণ মানুষের মধ্যেও দুর্নীতি প্রবণতা রয়েছে। কোনও সরকারি বা বেসরকারি কাজ পেতে, নাগরিক সুবিধা পেতে, দ্রুত কাজ আদায় করতে, চাকরি পেতে বিভিন্ন ক্ষেত্রে ঘুষ লেনদেন বা দুর্নীতি ছাড়া কাজ হয়না এমন ধারনা কমবেশি সবার।

আবার অল্পবয়সী শিক্ষার্থীরাও নকল থেকে প্রশ্নপত্র ফাঁসের মত দুর্নীতিতে নিজেদের জড়িয়ে ফেলছে। মানুষ যখন জানছে বড় দুর্নীতিও পার পেয়ে যাচ্ছে সেটিও ভূমিকা রাখছে। তথাকথিত আধুনিকায়নের কারণেও দুর্নীতি সমাজে ঢুকে গিয়েছে।

বিবিসির সকালের অধিবেশনে বিষয়টি নিয়ে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সমাজবিজ্ঞান গবেষক, মাহবুবা নাসরিন। যেখানে ক্ষমতাবান থেকে সাধারণ মানুষ সবাই জড়িয়ে পড়ছে, এটা থেকে বের হওয়া যাচ্ছেনা কেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, “এটা একদিনে গড়ে উঠেনি। এখন বেড়ে যাচ্ছে । আগে ক্ষমতাবানরা দুর্নীতি করতে দেখা গেছে। আমলাতন্ত্র আসার পর ছড়িয়ে গেলো পেশাজীবীদের মধ্যে। পরে সমাজে চলে এসেছে”।

কিন্তু এ উপমহাদেশে তো সামাজিক মূল্যবোধ শক্তিশালী ছিল একটা সময় যেখানে অসততার কাছ থেকে দুরে থাকার শিক্ষা পাওয়া যেতো, সেটা কি ভেঙ্গে পড়ছে ? জবাবে মিস নাসরিন বলেন, “হা ভেঙ্গে পড়ছে, কারণ সমাজ তো বিচ্ছিন্ন না। সামাজিক কাঠামোর অনুশীলনই সমাজের মধ্যে চলে আসছে। অর্থনৈতিক নিরাপত্তাহীনতার বিষয় আছে। অর্থনৈতিক ভাবে উপরে উঠার প্রবণতা দেখা যাচ্ছে”।

তাহলে কি সামাজিক রাজনৈতিক বা অর্থনৈতিক অবস্থা, দারিদ্র-পীড়িত পরিবেশের কারণে দুর্নীতি বাড়ছে কি-না জানতে চাইলে তিনি বলেন, এটি একটি কারণ। যে ধরনের পদ্ধতি চালু আছে। যেমন কালো টাকার দৌরাত্ম আছে। মানুষ যখন জানছে বড় দুর্নীতিও পার পেয়ে যাচ্ছে সেটিও ভূমিকা রাখছে। তথাকথিত আধুনিকায়নের কারণেও দুর্নীতি সমাজে ঢুকে গিয়েছে। সূত্র: বিবিসি বাংলা

অনলাইন আপডেট

আর্কাইভ