ঢাকা,মঙ্গলবার 13 November 2018, ২৯ কার্তিক ১৪২৫, ৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

রাশেদ খান মেননের নেতৃত্বে ভিকারুননিসার এডহক কমিটি কেন অবৈধ নয়

স্টাফ রিপোর্টার : রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুল এন্ড কলেজের পরিচালনা পরিষদের নির্বাচন তিন মাসের মধ্যে করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এই নির্দেশনা বাস্তবায়ন করে বিবাদীদের আগামী ১১ মার্চের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত। একইসঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানটির বর্তমান দায়িত্বে থাকা এডহক কমিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। সরকারের শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও কলেজ পরিদর্শক, ঢাকা জেলা প্রশাসক, ভিকারুন নিসা নূন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এবং এডহক কমিটির চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এই আদেশ দেন।
গত ৭ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ড.মো. ইউনুস আলী আকন্দ এই রিট আবেদন দায়ের করেন। আদালতে রিট আবেদনের পক্ষে তিনি নিজেই শুনানিতে অংশ নেন। সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল বিশ্বজিৎ রায়।
সর্বশেষ গত ২৭ নবেম্বর ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক মো. আশফাকুস সালেহীনের স্বাক্ষরে স্থানীয় সংসদ সদস্য রাশেদ খান মেননকে সভাপতি করে চার সদস্যের পরিচালনা কমিটি গঠন করা হয়। বোর্ডের পক্ষ থেকে দেয়া চিঠিতে বলা হয় প্রতিষ্ঠানটি সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে এবং নিয়মিত পরিচালনা পরিষদ গঠনের লক্ষ্যে এই কমিটির অনুমোদন দেয়া হলো।
রিটের আইনজীবী ড.ইউনুস আলী আকন্দ বলেন, নির্বাচনের মাধ্যমে ২০০৮ সালের ২১ আগস্ট সর্বশেষ নিয়মিত কমিটি হয়। ওই কমিটির মেয়াদ ছিল দুই বছর। এরপর দুই দফা এডহক কমিটি করা হয়। ২০১২ সালের ১০ আগস্ট রাশেদ খান মেননের নেতৃত্বে সাত সদস্যের বিশেষ কমিটি গঠন করা হয়। এরপর গত নবেম্বরে আবারো রাশেদ খান মেননের নেতৃত্বে এডহক কমিটি গঠিত হয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ