ঢাকা, বুধবার 10 December 2014 ২৬ অগ্রহায়ন ১৪২১, ১৬ সফর ১৪৩৬ হিজরী
Online Edition

সাশ্রয়ীমূল্যে কাগজ উৎপাদনে বাংলাদেশকে সহায়তার প্রস্তাব চীনের

বাসস : অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সাশ্রয়ীমূল্যে কাগজ উৎপাদনে বাংলাদেশকে সহায়তার প্রস্তাব করেছে চীনা সরকারের হালকা প্রকৌশল সংস্থা চায়না লাইট ইন্ডাস্ট্রিয়াল কর্পোরেশন ফর ফরেন ইকোনোমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেশন (সিএলইটিসি)।
একই সাথে প্রতিষ্ঠানটি রাষ্ট্রায়ত্ত চিনিকলের উৎপাদন ক্ষমতা বাড়াতেও সব ধরণের সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছে।
সিএলইটিসি-এর পাঁচ সদস্যের প্রতিনিধিদল গতকাল মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করেন।
বৈঠকে শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, বিএসএফআইসি’র চেয়ারম্যান মাহমুদউল হক ভূঁইয়া, বিসিআইসি’র চেয়ারম্যান মোহাম্মদ ইকবাল, প্রতিনিধিদলের সদস্য ওয়েন সিয়ানজিয়ান, জেন ইনিং, লিয়াং কি, চেন হুই, লি ডি উপস্থিত ছিলেন।
চীনা প্রতিনিধিদলের সদস্যরা বলেন, সিএলইটিসি প্রকৌশল শিল্পের উন্নয়নে বিশ্বখ্যাত একটি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান পৃথিবীর বিভিন্ন দেশে চিনি, কাগজ, চামড়া, দুধ, বেভারেজসহ বিভিন্ন হালকা প্রকৌশল পণ্য উৎপাদনে আর্থিক, কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা দিয়ে থাকে। বাংলাদেশের চিনি ও কাগজ শিল্পের উন্নয়নেও প্রতিষ্ঠানটি সব ধরণের সহায়তা করতে আগ্রহী বলে তারা জানান।
বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলো লাভজনক করতে সরকার অমৌসুমে চিনি উৎপাদনের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছে। একই সাথে মাড়াই মৌসুমে পর্যাপ্ত পরিমাণে আখ পেতে উচ্চ ফলনশীল জাতের আখ চাষের প্রতি সরকার অগ্রাধিকার দিচ্ছে। চীনা প্রতিষ্ঠানটি বাংলাদেশের চিনিকলে অমৌসুমে চিনি উৎপাদন, পণ্য বৈচিত্রকরণ, উন্নত জাতের আখ চাষসহ অন্যান্য বিষয়ে সহায়তা করতে পারে। তিনি রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলো পরিদর্শন করে এগুলোর উৎপাদনশীলতা বাড়াতে বাস্তব সম্মত প্রস্তাব পেশের জন্য প্রতিনিধিদলকে পরামর্শ দেন।
রাষ্ট্রায়ত্ত পেপার মিলস গুলো লাভজনক ভাবে পরিচালনা করতে সরকার আগ্রহী জানিয়ে আমির হোসেন আমু বলেন, এজন্য জ্বালানি দক্ষ ও মূল্য সাশ্রয়ী প্রযুুক্তির পাশাপাশি কাঁচামালের সহজলভ্যতা নিশ্চিত করা প্রয়োজন। বিকল্প উৎস থেকে কাঁচামাল উৎপাদন এবং লাগসই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কারখানাগুলো লাভজনকভাবে পরিচালনার প্রস্তাব পাওয়া গেলে সরকার তা গুরুত্বের সাথে বিবেচনা করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ