ঢাকা, বৃহস্পতিবার 11 December 2014 ২৭ অগ্রহায়ন ১৪২১, ১৭ সফর ১৪৩৬ হিজরী
Online Edition

স্ট্রোকের লক্ষণ ও দাঁতের চিকিৎসা

মস্তিষ্কে রক্তক্ষরণ বা অক্সিজেনের অভাবজনিত কারণে যদি ব্রেনের কোনো অংশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় তাহলে ঐ অবস্থায় স্ট্রোক হতে পারে। স্ট্রোকের রোগী হঠাৎ করে জ্ঞান হারিয়ে ফেলে এবং জ্ঞান হারিয়ে ফেলার পর রোগী কোমায় যেতে পারে এবং সবশেষে মৃত্যুও হতে পারে। স্ট্রোকের রোগীদের দাঁতের চিকিৎসা বা দাঁতের পরিচর্যার ক্ষেত্রে বিভিন্ন কারণে সমস্যার সৃষ্টি হয়ে থাকে।
তাই স্ট্রোকের রোগীর সার্বিক অবস্থা সম্পর্কে মোটামুটি একটি ধারণা থাকতে হবে। (ক) সাধারণত ব্রেনের বাম পাশের ক্ষতির কারণে স্ট্রোক হলে রোগী কথা বলতে পারে না বা কথা জড়িয়ে আসতে পারে। আবার কোনো কোনো রোগীর ক্ষেত্রে কোনো কিছু লেখার ক্ষমতা থাকে না। (খ) আন্তঃযোগাযোগের সমস্যার কারণে দাঁতের চিকিৎসা ও যত্নে বিঘ্ন ঘটে। কারণ স্ট্রোকের রোগীদের অনুভূতি সমস্যা, কথা বলার সমস্যা, স্মৃতিশক্তি হ্রাস এবং আবেগজনিত দুশ্চিন্তা থাকতে পারে, তাই দাঁতের যত্নে ও চিকিৎসায় সমস্যা হতে পারে। (গ) স্ট্রোকের রোগীদের কোনো কিছু গিলতে সমস্যা হয়। (ঘ) নড়া-চড়ার স্বাভাবিকতা নষ্ট হওয়ার কারণে দাঁতের চিকিৎসা করা কষ্টকর হয়ে দাঁড়ায়। (ঙ) রক্তজমাট বাধাদানকারী ওষুধ প্রয়োগের কারণেও দাঁতের চিকিৎসা করা কষ্টসাধ্য হয়ে ওঠে। (চ) হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপের জন্য সমস্যা হয়। হৃদরোগজনিত জটিলতা ও সমস্যার সৃষ্টি করে। ডায়াবেটিস হলে সমস্যা আরো প্রকোট হয়। (ছ) রোগীদের স্ট্রোকের পর ইউনিল্যাটারাল বা একপাশের (আপার মটর নিউরন) ফেসিয়াল পালসি হতে পারে। এক্ষেত্রে সাধারণত মুখের নিচের অংশ আক্রান্ত হয়ে থাকে। মুখের যে অংশে প্যারালাইসিস হয়ে থাকে সে অংশে মুখের স্বাস্থ্যের অবনতি হয়ে থাকে। ফলে মুখের সার্বিক পরিষ্কার-পরিচ্ছন্নতার অবনতি ঘটতে থাকে। কারণ রোগীর টুথব্রাশ করার সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে ইলেকট্রিক টুথব্রাশ বেশ কাজে আসে। স্ট্রোকের রোগীদের দাঁতের চিকিৎসা করার সময় শরীরের নিচের অংশ থেকে মাথা একটু উঁচু করে রাখতে হবে। শ্বাসনালিতে অন্য কোনো পদার্থ যেন প্রবেশ করতে না পারে সে দিকে খেয়াল রাখতে হবে। ভালো সাকশন মেশিন অবশ্যই হাতের কাছে রাখতে হবে। দাঁতের চিকিৎসার সময় স্ট্রোকের রোগীদের লোকাল এনেসথেসিয়া দেয়ার সময় সতর্ক থাকতে হবে। হঠাৎ উচ্চ রক্তচাপ হলে রোগীর মস্তিষ্কে রক্তক্ষরণ হতে পারে। রোগীর সার্বিক অবস্থা বিবেচনা করে ঠিক করতে হবে কোন জাতীয় লোকাল এনেসথেসিয়া প্রয়োগ করতে হবে।
দাঁতের চিকিৎসা চলাকালীন স্ট্রোকের কারণেও রোগী হঠাৎ জ্ঞান হারিয়ে ফেলতে পারে। এক্ষেত্রে চিকিৎসককে স্ট্রোকের সার্বিক ফিচার বিবেচনা করে বুঝতে হবে রোগী স্ট্রোকজনিত কারণে জ্ঞান হারালো, নাকি অ্যানাফাইলেকটিক শকের কারণে জ্ঞান হারিয়ে ফেলেছে।
ডা. মোঃ ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল : ০১৮১৭-৫২১৮৯৭
ই-মেইল : dr.faruqu@gmail.com

অনলাইন আপডেট

আর্কাইভ