ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

প্রথম দিনে ১৪ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) স্বয়ংক্রিং লেনদেন ব্যবস্থা চালুর প্রথম দিনে লেনদেনে বড় পতন ঘটেছে। এদিন ১৩৬ কোটি ৮৯ লাখ ২৭ হাজার টাকার লেনদেন হয়েছে যা গত ১৪ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত বছরের ২০ অক্টোবর ১১০ কোটি ৪৩ লাখ ৮৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

সপ্তাহের শেষ কার্যজদিবস বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। সূচক কমেছে দুই শেযারবাজারেই।

বৃহস্পতিবার ডিএসইর নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থার (অটোমেশন ট্রেডিং সিস্টেম) উদ্বোধন করা হয়। নতুন এই সফটওয়্যার সম্পর্কে বিভিন্ন ব্রোকারেজ হাউসের অনুমোদিত প্রতিনিধিদের পুরোপুরি ধারণা না থাকার ফলে লেনদেনের পরিমাণ কমেছে বলে জানিয়েছেন বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা।

তবে ব্রোকারেজ হাউজের একাধিক প্রতিনিধি নতুন বার্তা ডটকমকে জানান, বিনিয়োগকারীদের অনেকের এই অটোমেশন সম্পর্কে ধারণা না থাকায় তারা লেনদেন থেকে বিরত থেকেছেন। তবে দুই-এক দিনের মধ্যে এটি ঠিক হয়ে যাবে বলে মনে করেন তারা।

অন্যদিকে বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে শূন্য দশমিক ১০ পয়েন্ট কমে চার হাজার ৯৩৩ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ১৩৬ কোটি ৮৯ লাখ ২৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট, যা আগের দিনের চেয়ে ২৮৫ কোটি টাকা কম। এটি ১৪ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন। এর আগে ২০১৩ সালের ২০ অক্টোবর ডিএসইতে লেনদেন হয়েছিল ১১০ কোটি ৪৩ লাখ ৮৫ হাজার টাকার শেয়ার।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত  রয়েছে ৪১টি  কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা যায়।

বৃহস্পতিবার লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ ১০টি কোম্পানি হলো-সামিট এলায়েন্স, কাসেম ড্রাইসেল, গ্রামীণফোন, বিডিথাই, ওয়েস্টার্ন মেরিন, স্কয়ার ফার্মা, অগ্নিসিস্টেম, বেক্সিমকো, তুং হাই ও  হামিদ ফ্যাব্রিক্স।
বৃহস্পতিবার সিএসইতে সাধারণ সূচক ৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে নয় হাজার ২৫৭ পয়েন্টে। লেনদেন হয়েছে ২৫ কোটি  চার লাখ ৮১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট, যা আগের দিনের চেয়ে ২০ কোটি টাকা কম।

সিএসইতে লেনদেন হওয়া ২১৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬২টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

অনলাইন আপডেট

আর্কাইভ